বিয়ের আগে হবু সঙ্গীর ১০টি বিষয় জেনে নেয়া জরুরী!

ভালোবাসার মানুষটিকে কাছে এনে দিতে তিনটি ‘অ্যাপস্’
Share Button

বিয়ে প্রতিটি মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু ছেলেদের থেকে মেয়েদের জীবনে বিয়ে একটু বিশেষ গুরুত্ব রাখে।

তাই বিয়ের আগে মেয়েদের মনে কোনো প্রশ্ন জাগলে সেটার উত্তর জেনে নেয়া জরুরি। না হলে বিয়ের পরে সমস্যার সৃষ্টি হতে পারে।

শুধু মেয়েরাই বা কেন, ছেলেদেরও এই বিষয়গুলো জেনে নেয়া ভালো। এতে সংসারে সমস্যা কম হয়। বিশেষ করে সম্বন্ধ করে বিয়ের সময় এ ধরনের সমস্যা বেশি সৃষ্টি হয়। জেনে নেওয়া যাক কোন বিষয়গুলো বিয়ের আগেই জেনে নিতে হবে-

১. প্রথমেই জেনে নিন বিয়েটা পাত্র/পাত্রীর নিজের ইচ্ছায় হচ্ছে, নাকি পরিবারের চাপে। পরিবারের চাপে হলে বিয়ের পরে সংসারে পাত্র/পাত্রীর মন নাও থাকতে পারে। সেক্ষেত্রে এ বিষয়টা জেনে নেওয়া ভালো।

২.  আপনি যদি চাকরিজীবি বা শিক্ষার্থী হন তাহলে আপনার চাকরি বা পড়ালেখায় বিয়ের পর কোনো সমস্যা হবে কিনা জেনে নিন। এমনও হতে পারে বিয়ের পর চাকরি বা পড়ালেখা বন্ধ করে দিত বলা হলো। তাই এ বিষয়ে আগেইখোলাখুলি কথা বলে নেওয়া উচিৎ।

৩. আপনি যদি সংস্কৃতিমনা হন, যেমন গান বা নাচ করেন বা লেখালেখি করেন, তাহলে বিয়ের পর এ বিষয়ে শ্বশুরবাড়ির কারো কোনো আপত্তি থাকবে কিনা জেনে নিন। শুধু তাই নয় সার্বিক সহযোগিতা পাবেন কিনা তাও জেনে নিন।

৪.  বিয়ের পর আপনি কি আলাদা বাসায় থাকবেন নাকি শ্বশুর বাড়িতেই থাকতে হবে তাও জেনে নিন।

৫. পাত্র বা পাত্রীর কোনো প্রেমের সর্ম্পক আছে কিনা জেনে নিন। না থাকলেও আগে ছিলো কিনা বা কোনো বিশেষ বন্ধু বা বান্ধবী আছে কিনা তা জেনে নিন।

৬. পাত্র ধূমপায়ী কিনা জেনে নিন। তা না হলে বিয়ের পর সমস্যা হবে। ছেড়ে দেবে বা দিয়েছে বললেও সহজে বিশ্বাস না করে ভালোমতো খোঁজ নিন।

৭.  আপনার পোশাক পরিচ্ছদ ব্যবহারে তার কোনো বাঁধাধরা নিয়ম আছে কিনা জেনে নিন। এমনওতো হতে পারে বিয়ের পর আপনাকে সবসময় শাড়ি পরে থাকার কথা বললো। তাই আগেই জেনে নেওয়া ভালো।

৮.  পাত্র বা পাত্রীর খোঁজ ভালোমতো নিতে তার বাড়ির আশেপাশের কেউ বা অফিসের কারো কাছ থেকে খোঁজ নিন। তবে যার-তার কথা বিশ্বাস না করে একাধিক এবং বিশ্বাসভাজন লোকের কাছে থেকে তথ্য নিন। এতে সঠিক তথ্য পাওয়ার সম্ভাবনা বাড়ে।

৯.  পাত্র বা পাত্রী কতটা সংসারী তাও জেনে নিন। কেননা বিয়ের পর সংসারটা আপনাকেই করতে হবে। সে যদি আপনাকে একটু সাহায্য না করে, খুব সমস্যায় পড়বেন। তাই বিয়ের আগে ভালো করে জেনে নিন।

১০. পাত্র ও পাত্রী দু’জনের মনের মিল কেমন সেটা যাচাই করে নিন। বিয়ের আগে আপনারা একসাথে একটু সময় কাটান। এতে নিজেদের সম্বন্ধে ধারণা পাওয়া যাবে।
বিয়ের আগে এই বিষয়গুলো সম্বন্ধে ভালো করে জেনে নিন। দেখবেন সংসার জীবনে ঝামেলা একটু হলেও কম হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts