হুমকিতে সুন্দরবনের জীববৈচিত্র্য

sundarban
Share Button

তিন দিনেও নেভানো যায়নি পূর্ব সুন্দরবনের ২৫নং কম্পার্টমেন্ট এলাকার আগুন। ঘটনাস্থলের চারদিকে রাউন্ড করে কাটা ফায়ার লাইন ভেদ করে আগুন শুক্রবার ভোরে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়েছে। চার কিলোমিটার এলাকাজুড়ে কাছাকাছি অন্তত ১০টি স্পটে থেমে থেমে আগুন জ্বলছে।
শুক্রবার দুপুর আড়াইটার দিকে পাওয়া খবর অনুযায়ী ফায়ার সার্ভিসের বাগেরহাট, মোড়েলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিট ও বনকর্মীদের সমন্বয়ে টিম আগুন নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ চেষ্টা করছে। তবে লোকবল সংকট থাকায় আগুন নেভানোর কাজে ব্যাঘাত ঘটছে।

পরপর আগুন লাগার ঘটনায় সুন্দরবনের জীববৈচিত্র্য হুমকিতে পড়ার আশংকা রয়েছে। এ ঘটনায় ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহামুদ বাদী হয়ে শরণখোলা থানায় একটি জিডি করেছেন।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ অতুল মণ্ডল ঘটনাস্থল ঘুরে এসে জানান, আগুন নিয়ন্ত্রণে আনতে বনবিভাগ সব ধরনের ব্যবস্থা নিয়েছে। নাশকতাকারীদের শিগগির চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

বনবিভাগকে বাইরে রেখে তদন্ত কমিটি গঠনের দাবি : খুলনা ব্যুরো জানায়, সুন্দরবনে অগ্নিকাণ্ডের কারণ তদন্তে বনবিভাগকে বাইরে রেখে কমিটি গঠনের দাবি জানিয়েছে জনউদ্যোগ নামের একটি সংগঠন। শুক্রবার খুলনা নগরীর কনসেন্স মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে অগ্নিকাণ্ডে জড়িতদের চিহ্নিত করে গ্রেফতার ও শাস্তি দাবি করা হয়। এছাড়া সুন্দরবন রক্ষা ও বনের উন্নয়নে আলাদা মন্ত্রণালয় গঠনেরও দাবি জানানো হয়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts