ইসলামী ব্যাংক থেকে জামায়াত বিতাড়িত!

ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান আরাস্তু খান
Share Button

ইসলামীর ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন পদে বড় ধরনের পরিবর্তন হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বোর্ড অব ডাইরেক্টরসের সভায় নতুন চেয়ারম্যান হয়েছেন সাবেক সচিব আরাস্তু খান। ভাইস চেয়ারম্যান পদে এসেছেন নির্বাহী কমিটির চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ। এছাড়া, ব্যাংকটির সিনিয়র ডিএমডি মাহবুবুল আলমকে নতুন ভারপ্রাপ্ত এমডি করা হয়েছে।

এ সম্পর্কে সৈয়দ আহসানুল আলম পারভেজ সাংবাদিকদের জানান, ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের ২৪০তম সভায় চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার, ভাইস চেয়ারম্যান আজিজুল হক ও এমডি মোহাম্মদ আবদুল মান্নান স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। এরপর পরিচালনা পর্ষদ তিন পদে এই তিনজনকে নিয়োগ দেয় বলে জানান তিনি।

পরে ইসলামী ব্যাংক বাংলাদেশের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বোর্ড অব ডাইরেক্টরসের সভায় ভাইস চেয়ারম্যান হিসেবে ইউসিফ আবদুল্লাহ্ আল-রাজী পুনর্নির্বাচিত করা হয়। এছাড়া মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিনকে এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, ড. মো. জিল্লুর রহমানকে অডিট কমিটির চেয়ারম্যান ও মো. আবদুল মাবুদ পিপিএমকে রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান করে কমিটিসমূহ পুনর্গঠন করা হয়।

সাবেক সচিব আরাস্তু খান কমার্স ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। গত বছর ১১ জানুয়ারি তিন বছরের জন্য এই পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য আরাস্তু খান অতিরিক্ত সচিব থাকাকালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দায়িত্ব পালন করেছেন। তার আগেও দীর্ঘ দিন অর্থ মন্ত্রণালয়ে ছিলেন তিনি।

আইএফআইসি, কর্মসংস্থান, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের পরিচালক ছিলেন তিনি। আরাস্তু খান ১৯৫৬ সালে মানিকগঞ্জ জেলার গরপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

জামায়াতে ইসলামীর বেশ কয়েকজন নেতার সংশ্লিষ্টতা থাকায় ইসলামী ব্যাংকের বিরুদ্ধে সোচ্চার ছিল যুদ্ধাপরাধের বিচার দাবির আন্দোলনকারীরা। কয়েক বছর ধরে বাংলাদেশ ব্যাংকের নজরদারিও ছিল ইসলামী ব‌্যাংকের ওপর। ২০১০ সালে এই ব্যাংকে একজন পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়।

এরপর চলতি বছরের ৫ মে ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে সরকার সমর্থিত চার স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়া হয়। নতুন নিয়োগ পাওয়া পরিচালকরা হলেন, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী ও ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম আযিযুল হক। #

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts