পর্নোগ্রাফি রোধে দিল্লিতে পুলিশের নতুন প্রযুক্তি

পর্নোগ্রাফি রোধে দিল্লিতে পুলিশের নতুন প্রযুক্তি
Share Button

ক্রমবর্ধমান হারে সাইবার অপরাধ বৃদ্ধি ও পর্নোগ্রাফির বিরুদ্ধে নতুন অস্ত্র নিয়ে মাঠে নামছে দিল্লির পুলিশ। ভারতের রাজধানীতে পর্নোগ্রাফি দেখার মাত্রা এতটাই বেড়েছে যে তা টিনএজারদের জন্য বিভিন্ন ধরনের মানসিক সমস্যার সৃষ্টি করছে।

এ কারণে দিল্লির পুলিশকে সাইবার অপরাধ নিয়ন্ত্রণ ও পর্নোগ্রাফির বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে একটি বড় সময় কাটাতে হচ্ছে। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদন অনুসারে, নতুন ওই ব্যবস্থার মাধ্যমে প্রযুক্তিপণ্য থেকে ডিলিট করে ফেলা পর্নোগ্রাফিও খুঁজে পাওয়া যাবে। এর নাম দেওয়া হয়েছে ‘পর্নো ডিটেকশন স্টিক’।

ইউএসবির মতো দেখতে ওই ডিভাইসে ইনস্টল করা সফটওয়্যারের মাধ্যমে জটিল ধরনের সাইবার অপরাধ ও পর্নোগ্রাফি বিষয়ক মামলাগুলোর সমাধান করবে পুলিশ। বিশেষ ওই স্টিকের মাধ্যমে কম্পিউটার বা অন্য কোনো প্রযুক্তিপণ্যে পর্নোছবি, ভিডিও এমনকি চ্যাটও খুঁজে বের করা যাবে।

বিভিন্ন সময়ে সাইবার অপরাধ ও পর্নোগ্রাফি বিষয়ক মামলার তদন্ত করতে গিয়ে এ ধরনের ডিভাইসের অভাব বোধ করে পুলিশ। এরপর তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে পুলিশের সাইবার সেল ও সাইবার ফরেনসিক বিভাগকে এসব পণ্য দেওয়া হয়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment