মৌচাক মার্কেট বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট

mouchak market
Share Button

রাজধানীর মালিবাগ মোড়ের জনপ্রিয় মৌচাক মার্কেটের সকল দোকনপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিল্ডিং কোড অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সক্ষমতা সনদ না পাওয়া পর্যন্ত এসব দোকান বন্ধ রাখতে হবে বলে জানা গেছে।

এক রিট আবেদনের শুনানি করে সোমবার হাইকোর্টের বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালত গৃহায়ণ ও গণপূর্ত সচিব এবং রাজউক কর্তৃপক্ষকে এই নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

সেইসঙ্গে ওই ভবন সংস্কারের নির্দেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে এবং দোকান খালি করতে কেন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হবে না- তাও রুলে জানতে চাওয়া হয়েছে।

আদেশে বুয়েটের প্রতিবেদনের আলোকে সংস্কার করা বা বিল্ডিং কোড অনুযায়ী দোকান বন্ধ রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

বুয়েটের সুপারিশের পরিপ্রেক্ষিতে গত ২ মে রাজউক মৌচাক মার্কেট কর্তৃপক্ষকে একটি চিঠি পাঠানো হয়, যাতে ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে দোকান খালি করে ভবনটি সংস্কার করতে বলা হয়।

ওই চিঠি পাঠানোর পর মালিক তার বিল্ডিং তৈরির কাজ শুরু করতে না পারায় কাজে বাধা দেয়ার বিষয় চ্যালেঞ্জ করে ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে এই রিট আবেদন করেন।

রিটের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মোতাহার হোসেন, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, দোকান বন্ধ করার সঙ্গে সঙ্গে ওই ভবন সংস্কারের নির্দেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দোকান খালি করতে কেন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে দুটি রুল জারি করা হয়েছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts