একাদশে ভর্তির অন-লাইন আবেদন শুরু

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮৮.২৯%
Share Button

একাদশ শ্রেণীতে ভর্তির ব্যাপারে নটরডেম কলেজ কর্তৃপক্ষ বিগত কয়েক বছরের মতো এবারো উচ্চ আদালতের দ্বারস্থ হয়ে নিজস্ব নিয়মে ভর্তির নোটিশ দিয়েছে। মিশনারি-পরিচালিত নটর ডেম কলেজ ছাড়াও অপর দু’টি শিক্ষা প্রতিষ্ঠান হলিক্রস কলেজ এবং সেন্ট যোসেফ কলেজও নিজস্ব নিয়মে এবার একাদশ শ্রেণীতে ভর্তি করবে। নটর ডেম ভর্তির ফরম বিতরণ বুধবার ২৫ মে থেকে চলবে ২৮ মে পর্যন্ত। সেন্ট যোসেফ কলেজে ফরম বিতরণ শুরু হবে ২৮ মে’সহ থেকে পরবর্তী দু’দিন। হলিক্রস কলেজ আগামী ২৬ মে’র পর ভর্তির ব্যাপারে নোটিশ প্রকাশ করবে।

এদিকে, ২৬ মে থেকে সারা দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে অন-লাইনে ভর্তির আবেদন করতে হবে ভর্তিচ্ছুকদের। শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য অন-লাইন ছাড়াও টেলিটকের এসএমএস’র মাধ্যমে আবেদন করা যাবে। অন-লাইনে আবেদনের জন্য ওয়েব সাইটের ঠিকানা হচ্ছে, www.xiclassadmission.gov.bd। ভর্তিচ্ছু শিক্ষার্থী এবার তার কলেজ পছন্দের তালিকায় সর্ব মোট ১০টি প্রতিষ্ঠানে জন্য আবেদন করার সিদ্ধান্ত নিলেও পরে এ সংখ্যা বাড়িয়ে ২০টি করা হয়েছে। ১০টি অন-লাইনে আবেদন করা যাবে। পরবর্তী ১০টির জন্য পৃথক এসএমএস’র মাধ্যমে টেলিটকে আবেদন করতে হবে বলে জানিয়েছেন, ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন। আন্তঃবোর্ড সমন্বয় সাব কমিটির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছেন, উপরোক্ত তিনটি কলেজকে (নটর ডেম, সেন্ট যোসেফ এবং মেয়েদের জন্য হলিক্রস) বাদ দিয়ে আবেদন করতে বলা হয়েছে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের।

কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বা কলেজ ইচ্ছামাফিক ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারবে না মর্মে গত ১১ মে জারিকৃত ভর্তি নীতিমালায় নির্দেশনা থাকলেও উক্ত তিনটি কলেজ তা মানছে না এবারও। উচ্চাদালতের অনুমতি নিয়ে উক্ত নটর ডেম ও সেন্ট যোসেফ কলেজ তাদের নিজস্ব নিয়মে লিখিত ও মৌখিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করাবে এবারও। অধ্যক্ষের নামে উক্ত দু’টি কলেজেই ভর্তির নোটিশ প্রকাশ করেছে। হলিক্রস কলেজ আগামী ২৬ মে’র পর ভর্তি নোটিশ প্রকাশ করবে বলে জানিয়েছেন, কলেজের অধ্যপিকা সিষ্টার শীলা গোমেজ।

ভর্তি নীতিমালা বাইরে গিয়ে নটর ডেমসহ অপর তিনটি কলেজে ভর্তির জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে গতকাল তিনি বলেন, হাইকোর্টের নির্দেশনার ও অনুমতির পর এ ব্যাপারে কোনো কথা বলার এখতিয়ার আমার নেই। তিনি বলেন, আমরা নটর ডেম কলেজ কর্তৃপক্ষকে ৬০% অতিরিক্ত কোটা দেয়ার প্রস্তাব করেছিলাম। কিন্তু তারা তাতেও সম্মত না হলে উচ্চ আদালতের আশ্রয় নিয়েছে। এটি আমাদের মর্মাহত করেছে। ভর্তি নীতিমালা চূড়ান্ত করার আগে মন্ত্রণালয়ে সব কলেজের অধ্যক্ষদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে নটর ডেমের অধ্যক্ষ কোনো ভিন্ন মত প্রকাশ করেননি।

ভর্তি ফরম বিক্রি নটর ডেমে বুধবার থেকে, সেন্ট যোসেফ কলেজে ২৮ মে থেকে

বুধবার ২৫ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শুধু বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ও ২৬ মে বিকেল ২টা থেকে ৫ টা পর্যন্ত এবং ২৮ মে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের ভর্তিচ্ছুকদের কাছে নটর ডেম কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কাছে ভর্তি ফরম বিক্রি করবে কলেজ কর্তৃপক্ষ। ১৫০ টাকা ভর্তি প্রক্রিয়া বাবদ ফরম সংগ্রহের সময় দিতে হবে। ফরমটি পূরণ করে সংগ্রহের দিনই জমা দিতে হবে। ফরমের সাথে এক কপি সদ্য তোলা রঙিন পাসপোর্ট সাইজে ছবি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ইন্টারনেট প্রিন্ট আউট কপি জমা দিতে হবে। আগামী ১ জুন প্রাথমিকভাবে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। ৩ ও ৪ জুন নির্ধারিত সময়সূচী অনুযায়ী কলেজের নির্ধারিত কক্ষে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

নটরডেমে ভর্তির যোগ্যতা

বিজ্ঞান বিভাগের বাংলা ও ইংরেজী ভার্সনে (উচ্চতর গণিতসহ) জিপিএ-৫, ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪ এবং মানবিক বিভাগে জিপিএ-৩.৫০। জানা গেছে, বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা (বাংলা মাধ্যমে) ১৭২০,ইংরেজী ভার্সনে ২৮০, ব্যবসায় শিক্ষা ৭০০ এবং মানবিক বিভাগে ৪০০।

অন-লাইনে ভর্তির আবেদন কাল থেকে

অপরদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ২৬ মে থেকে ৯ জুনের মধ্যে শিক্ষা বোর্ড অনুমোদিত সারাদেশের প্রায় ৪ হাজার কলেজে ভর্তির জন্য অন-লাইনে আবেদন করতে হবে। যারা পুনঃনিরীক্ষনের জন্য আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যেই আবেদন করতে হবে। ভর্তির আবেদনের জন্য অন-লাইনে ক্ষেত্রে ১৫০ টাকা এবং এসএমএস’র মাধ্যমে আবেদনের ক্ষেত্রে ১২০ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন জানান, ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা ১০টি নয়, ২০ কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তিতে হয়রানির মুখে যেন না পড়ে এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে সর্বশেষ এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০ কলেজের মধ্যে ১০টিতে অনলাইনে আবেদন করা যাবে। বাকি ১০টিতে এসএমএসে আবেদন করতে হবে। প্রতি কলেজের জন্য আলাদা এসএমএস’এ আবেদন করতে হবে। মোট ১০ এসএমএসে ১০ কলেজে আবেদন করতে পারবে। তবে অনলাইনে এক আবেদনেই পছন্দের ১০ কলেজের নাম দেয়া যাবে।

ভর্তির অন-লাইন আবেদন সম্পর্কে আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির আহবায়ক ও ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মোঃ মাহবুবুর রহমান জানান, অন-লাইন আবেদন প্রক্রিয়া এবার নতুনত্ব আনা হয়েছে। আবেদনের আগে টেলিটক মোবাইলের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে। পরে অন-লাইনে আবেদন ফরম পূরণ বা এসএমএস করতে হবে। টাকা জমা হলে একটি ট্রানজেকশন নম্বর দেয়া হবে। ফরম পূরণে এ নম্বর লাগবে। ভর্তির জন্য তালিকা প্রকাশের সময় ভর্তিচ্ছুক ও আবেদনকারী শিক্ষার্থীর মোবাইলে একটি পিন নম্বর যাবে। সেই পিন নম্বর নিয়ে শিক্ষার্থী ভর্তি হবে। তিনি বলেন, কিছু কলেজের ভুয়া ভর্তি রোধে আবেদন প্রক্রিয়ায় এ সব নতুনত্ব আনা হয়েছে।

অন-লাইনে আবেদনে ভর্তি তালিকা প্রকাশ

এবার একবারই ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। এ তালিকা প্রকাশ করা হবে ১৬ জুন। এ তালিকার ভিত্তিতে আগামী ১৮ জুন থেকে ৩০ জুনের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে বলে গত ১১ মে জারীকৃত নীতিমালায় নির্দেশনা দেয়া হয়েছে। আগামী ১০ জুলাই থেকে প্রতিটি কলেজে নতুন শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর ক্লাস শুরু করতে হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts