HSK-The Hanyu Shuiping Kaoshi চাইনিজ ভাষার দক্ষতার সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি

চীনে স্কলারশীপে চাইনিজ মিডিয়ামে পড়তে হয়।অনেক চাইনিজ ইউনিভার্সিটিতে আবেদনের সময় ল্যান্গুয়েজ রিকোয়ারমেন্টস হিসেবে HSK/IELTS সার্টিফিকেট চায়।,HSK নিয়ে বেশিরভাগ স্টুডেন্টই তেমন কিছুই জানেনা,তাই বিষয়টি উপলব্ধি করে লেখতে বসে পড়লাম।আজ আমি এই পোষ্টের মাধ্যমে HSK নিয়ে সংক্ষেপে খুটিনাটি আলোচনা করার চেষ্টা করবো।

#HSK কী??
HSK(The Hanyu Shuiping Kaoshi) চাইনিজ ভাষার দক্ষতার সার্টিফিকেট।এ পরীক্ষায় মূলত দেখা হয় আপনি মান্দারিন ভাষায় কতটুকু পারদর্শী।এখানে,রয়েছে তিনটি পার্ট যথা লিসেনিং,রাইটিং,রিডিং

#HSK এর ধরণ!!
HSK তে মোট ৬ টা লেভেল আছে।প্রতি লেভেলের জন্য আলাদা আলাদা ভাবে পরীক্ষা দিতে হয়।সাধারণত,লেভেল 1 টা খুবই সহজ হয়ে থাকে,লেভেল 2 টা একটু কঠিন,লেভেল 3 আরেকটু কঠিন,লেভেল 4 আরো একটু কঠিন।এইভাবেই লেভেল বাড়ার সাথে সাথে সহজ থেকে কঠিনতর স্তরের দিকে যেতে থাকে।

#পরীক্ষা পদ্ধতিঃ-
HSK- 1 টি 150words এর মাঝে পরীক্ষা হয়ে থাকে, HSK-2 টি 300words, HSK-3 600words, HSK-4 1200++words, HSK-5 2500words, HSK-6 5000++words.

👉HSK এর প্রতি লেভেলে সর্বোমোট ৩০০ মার্কস থাকে।
100 for Listening
100 for Reading
100 for Writing
আর Pass marks থাকে -180 তে

সাধারণত এপ্রিল ,মে, জুন এই তিন মাসে চায়নাতে বেশিরভাগ স্টুডেন্টস HSK পরীক্ষা দেয়।চায়নাতে HSK-3 টেস্ট ফি 350 rmb, HSK-4 test fee 450rmb.HSK-5 test fee 550rmb.

#নোটঃ-1rmb=12.50 tk ধরে নিয়ে হিসাব করতে পারেন।

👉কীভাবে জানবেন চায়নাতে কোন সময়ে কোথায় HSK এক্সাম হবে??
chinesetest.cn এই ওয়েবসাইট হতে জানতে পারবেন প্রতিমাসে চায়নায় কোথায় & কোন সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

# বাংলাদেশে HSK কোর্স কোথায় করবো??
রাজধানী ঢাকায় বেশ কিছু ভালো প্রতিষ্ঠান আছে যেখানে চাইনিজ ভাষা শেখার সুযোগ রয়েছে। নিচে কয়েকটি প্রতিষ্ঠানের পরিচিতি দেওয়া হলো, যেখানে বছরজুড়েই বিভিন্ন ভাষা কোর্সে ভর্তির সুযোগ রয়েছে।
১)আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়।
২)ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব ফ্ল্যাট- ৫০৭, রোড- ১৭, বাড়ি- ২৯, ব্লক-ই, বনানী, ঢাকা।
৩)গ্যাটে ইনস্টিটিউট।
৪) চাইনিজ একাডেমি বাংলাদেশ ৮/বি, মধ্যপাইকপারা, আনসার ক্যাম্প, মিরপুর-১।
৫) Global Institute ফার্মগেট শাখা।
৬)কনফুসিয়াস ইনস্টিটিউট, নর্থ সাউথ ইউনিভার্সিটি সহ ইত্যাদি।

👉বাংলাদেশের HSK এক্সাম কোথায় অনুষ্ঠিত হয়??
ঢাকা বিশ্ববিদ্যালয়ে, কনফুসিয়াস ইন্সটিটিউট-নর্থ সাউথ ইউনিভার্সিটি,শান্ত মরিয়ম ইউনিভার্সিটিতে। বাংলাদেশে HSK এক্সাম প্রতি বছরে ৫ পাঁচবার অনুষ্ঠিত হয়।জানুয়ারি-মার্চ-মে-অক্টোবর-ডিসেম্বরে

#রেজিস্ট্রেশনঃ-
পরীক্ষা শুরুর এক মাস আগে রেজিস্ট্রেশন করতে হয়।ধরুন,আপনি পরীক্ষা দিবেন অক্টোবর ২ তারিখে, আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে সেপ্টেম্বর ২ তারিখের আগেই। রেজিস্ট্রেশন আপনি চাইলে ঘরে বসেও করতে পারবেন অথবা কনফুসিয়াস বা ঢাকা বিশ্ববিদ্যালয় মাধ্যমে আবেদন করতে পারবেন।

#বাংলাদেশে রেজিস্ট্রেশন ফিঃ-
HSK-2 তে ৩০০০ টাকা।
HSK-3 তে ৪২০০ টাকা
HSK-4 তে ৫৪০০ টাকা
HSK-5 তে ৬২০০ টাকা

বি দ্রঃ বাংলাদেশে(HSK-1 & HSK-6) এক্সাম হয়না।আর,HSK-1 & HSK-2 লেভেলের সার্টিফিকেট খুব বেশি গুরুত্ব ও বহন করে না।চায়নাতে HSK-3 থেকে সার্টিফিকেট গ্রহণ করা হয়।মূলত,HSK-3 থেকেই শুরু হয় স্ট্যান্ডার্ট লেভেল এবং HSK-6 হলো সর্বোচ্চ লেভেল।
তাই ভালোভাবে প্রস্তুতি নিয়ে HSK-3 লেভেল এর এক্সাম দিয়ে দিবেন এবং ধীরে ধীরে লেভেল এর মাএা বাড়িয়ে দিবেন।

For more information visit the below link https://confuciusinstitute.unl.edu/hsk-test-information

👉#পোষ্টটি অনেক কষ্ট করে সময় নিয়ে লেখেছি তাই দয়া করে কেউ পোস্টটি কপিপেষ্ট করে নিজের নামে বা অন্য কোনো গ্রুপে চালিয়ে দিবেন না।যদি তা করেন তবে কঠোর ব্যবস্হা গ্রহণ করা হবে।

লেখক:

Rayhanul Islam Rajib
Tianjin University,China
Chemical Engineering

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts