চায়নায় স্কলারশীপের আবেদনের নিয়ম ও প্রয়োজনীয় কাগজপত্র

Chinese Government Scholarship

 রায়হানুল ইসলাম রাজীব,

ব্যাচেলর এবং মাস্টার্স ২০১৯-২০ এর সেপ্টেম্বর ইনটেকের জন্য Chinese Government Scholarship (CSC) তে যারা apply করতে চান তারা এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করতে পারেন। পোস্টটি ব্যাচেলর এবং মাস্টার্স ডিগ্রী-ধারীদের জন্য!

👉যে সমস্ত ডকুমেন্টস এখন থেকেই প্রস্তুত করে রাখতে পারেন তার লিস্ট নিম্নে দেওয়া হলো:👇

১)পাসপোর্ট না থাকলে দ্রুত পাসপোর্ট করে নিবেন।এরপর পাসপোর্ট এর পার্সোনাল বায়োডাটা পেজটি স্ক্যান করে কালার প্রিন্ট করে রাখবেন। আর মুলকপি থেকে একপেজ ফটোকপিও করে রাখবেন।

২) ব্যাচেলরের জন্যে SSC & HSC সার্টিফিকেট & মার্কশীট স্ক্যান করে ফোল্ডার করে রাখবেন।তারপর অরিজিনাল সার্টিফিকেট & মার্কশীট থেকে বেশি করে কালার ফটোকপি করে নোটারাইজড্ করে রাখবেন। আরেক সেট ফটোকপি নোটারাইজড করে করবেন 👍👍
ডিপ্লোমার জন্যে সার্টিফিকেট & সকল মার্কশীট স্ক্যান করে তারপর বেশি করে ফটোকপি করে নোটারাইজড্ করে রাখবেন। এবং মাস্টার্সের জন্যে ব্যাচেলরের সার্টিফিকেট & মার্কশীট স্ক্যান করে নিবেন।তারপর,অরিজিনাল বেশি করে ফটোকপি করে নোটারাইজড্ করে রাখবেন।যত বেশি পারেন ততই করে রাখবেন একসাথে। বিকজ,আপনাকে একাধিক ইউনিভার্সিটিতে আবেদন করতে হতে পারে।সো,একবারেই বেশি করে নোটারাইজড করে রাখাই বেটার।আবার,বলি একসেট হবে কালার প্রিন্টের নোটারাইজড আরেক সেট হবে ফটোকপির নোটারাইজড।

৩) IELTS/HSK না থাকলে করে রাখতে পারেন এই সময়ের মধ্যে।এতে চান্স পাওয়ার পসিবিলিটি অনেক গুণ বেড়ে যায়।এতে স্কলারশীপ পাওয়ার ক্ষেত্রে অন্যদের তুলনায় আপনি বেশ এগিয়েই থাকবেন। চেষ্টা করবেন IELTS এ 6-6.5ব্যান্ড স্কোর পাওয়ার। আর যদি মনে করেন ব্যাচেলরে CSC তে পড়বেন তবে HSK করাই ভালো।কারণ চাইনিজ মিডিয়ামে পড়ার সময় বেশ কাজে দিবে HSK, যদিও Admission এর ক্ষেত্রে দুইটারই সেইম ভ্যালু আছে চায়নাতে।

৪) স্টাডি প্লান সুন্দর করে সাবলীল ভাষায় গুছিয়ে লেখবেন। স্টাডি প্লান অনেক গুরুতপূর্ণ বিষয়,আপনি ৮০০ -১২০০ ওয়ার্ড মধ্যে স্টাডি প্লান টা সুন্দর করে লিখতে পারেন। আর 7-9 প্যারাগ্রাফ এর মাঝে শেষ করবেন আর 3-5পেজ এর বেশি না করাই ভালো। স্টাডি প্লান নিয়ে গ্রুপের ডক ফাইলে গুরুত্বপূর্ণ পোস্ট আছে সেখান থেকেই দেখে নিবেন। (স্ক্যান + ফটোকপি করে রাখবেন)

৫)ছবি উঠাবেন ল্যাব প্রিন্ট ৩৩×৪৮মি মি সাইজের।সাদা ব্যাকগ্রাউন্ডের হতে হবে,মাথায় টুপি পড়া কিংবা সাদা শার্ট পড়া যাবে না।৮-১০ কপি বা তার ও অধিক নিয়ে রাখতে পারেন এক সাথে।এক কপি ছবি থেকে স্ক্যান করে ফোল্ডার করবেন।লক্ষ্য রাখবেন যেন ছবিটি ৮০kb এর উপর না হয়।

৬) Recommendation Letters দুইটা লাগবে !আপনার লাস্ট ইউনিভার্সিটি থেকে ২ টা Recommendation Letters নিয়ে রাখলে ভালো হয়! Recommendation Letters প্রফেসর বা এ্যাসিস্ট্যান্ট প্রফেসরের কাছ থেকে নিবেন । Recommendation Letters ইউনিভার্সিটি এর অফিসিয়াল প্যাডে হলে ভালো হয়, প্রফেসর বা এ্যাসিস্ট্যান্ট প্রফেসরের অফিসিয়াল সীল এবং স্বাক্ষর must নিবেন! ( স্ক্যান +ফোটো – কপিও করে রাখবেন)

৭)মেডিকেল রিপোর্ট অবস্যই ডাক্তার/নিজের দ্বারা পূর্ণ করবেন ! মেডিকেল রিপোর্ট অবস্যই কলম দিয়ে হ্যান্ড written হবে , উইথ ডাক্তারের সীল ,স্বাক্ষর, ডেট ,suggesion!প্রথম পেজ এ ল্যাব ফটোটা আঠা দিয়ে লাগিয়ে ,ফটো এর উপর ডাক্তার এ সীল, স্বাক্ষর এবং ডেট দিবেন,অর্থ্যা এ্যাটেস্টেড করে নিবেন !(স্ক্যান+ফোটো কপি করে রাখবেন )

৮)ব্যাচলর &মাস্টার্সের ক্যান্ডিডেটরা,আপনাদের যদি IELTS/HSKনাই থাকে তাহলে আপনি আপনার ইউনিভার্সিটি থেকে বা কোনো কোচিং সেন্টার হতে ইংলিশ Proficiency সার্টিফিকেট নিয়ে নিবেন!যদিও এই পের্পাস কে IELTS এর চেয়ে কমই গুরুত্ব দেয়,বাট কিছুটা হলেও কাজে দিবে !(স্ক্যান+ফোটো – কপি করে রাখবেন )

৯)মাস্টার্সের স্টুডেন্টসরা ভালো ফরমেট এ একটা পার্সোনাল স্টেটমেন্ট /CV/Biodata প্রস্তুত করবেন !(স্ক্যান+ফোটো – কপি )

১০)মাস্টার্সের আবেদনকারী স্টুডেন্টটির যদি
জব হোল্ডার হন তবে অবস্যই জব এক্সপেরিয়েন্স এর সার্টিফিকেট নিয়ে রাখবেন এবং আবেদনের সময় তা জমা দিবেন। (স্ক্যান +ফোটো – কপি )

১১)মাস্টার্সের ক্যান্ডিডেটরা,আপনি পূর্বে কোনো স্কলারশিপ বা একসেপ্টেন্স লেটার চায়না থেকে পেয়ে থাকলে সেটা application এরসাথে attached করে দিবেন। এতে চান্স পাওয়ার পসিবিলিটি বেড়ে যায়। (স্ক্যান+ফোটো – কপি )

১২)Extra curriculum activities থাকলে তার সার্টিফিকেট attached করে দিবেন। তবে সেগুলো অবশ্যই ইংরেজিতে হতে হবে। ইংরেজিতে না থাকলে সেগুলোকে ইংলিশে বানিয়ে নিবেন।

১৩)অনেক সময় ৩-৫ মিনিটে নিজের সমন্ধে ভিডিও বানাতে হয়। ওয়েবসাইটে লেখা থাকলে তা বানাতে হবে এবং হার্ড কপি ইউনিভার্সিটিতে সেন্ড করার সময় তা পাঠিয়ে দিতে হবে।

####অনলাইনে আবেদনের পরে যে সমস্ত ডকুমেন্টসের হার্ড কপি চাইনিজ ইউনিভার্সিটি তে সেন্ড করতে হবে ####

 যদি ইউনিভার্সিটি আপনার থেকে হার্ড কপি ডকুমেন্টস চায় তবে, ২ সেট ডকুমেন্টস ইউনিভার্সিটি তে সেন্ড করতে হবে। ১ সেট হলো নোটারির সহ কালার কপি এবং আরেক সেট হলো ফোটোকপি করে নোটারী (১ সেট কালার নোটারি কপি তে যা যা থাকবে টা হলো –সব সার্টিফিকেট এবং মার্কশীটের কালার নোটারি কপি,CSC এর অনলাইনে আবেদনকৃত ফরমের কালার কপি।আরও যদি ডকুমেন্টস দিতে চান তবে বাকী ডকুমেন্টস দিতে পারেন তবে বাকী গুলো দেওয়া জরুরী নয়।আরেক সেটের সব সার্টিফিকেট & মার্কশীটের ফটোকপির নোটারী কপি & CSC এর অনলাইনে আবেদনকৃত ফরমের ফটোকপি।
👉সবশেষে বাংলাদেশ হতে কুরিয়ার করে চাইনিজ ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অফিসের ঠিকানায় পাঠিয়ে দিলেই হবে। )

👉বিঃদ্রঃ অনেক কষ্ট করে সময় নিয়ে পোষ্টটি লিখেছি ভাই।তাই, নিজের নামে চালিয়ে দেয়ার আগে একবার হলেও ভেবে দেখবেন।লেখাটি কপি পেষ্ট বা অন্য কোনো গ্রুপে শেয়ার করা যাবে না।যদি কেউ এমন কাজ করে তবে তার বিরুদ্ধে কঠিন পদক্ষেপ গ্রহণ করা হবে।

ধন্যবাদ।

লেখকের ফেসবুক লিংক: Rayhanul Islam Rajib

লেখক: রায়হানুল ইসলাম রাজীব,

Chemical Engineering,

Tianjin University, China,

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts