ঋতুস্রাব ও স্যানিটারি প্যাড নিয়ে অক্সফোর্ডে টুইঙ্কেল!

ঋতুস্রাব ও স্যানিটারি প্যাড নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়েঋতুস্রাব ও স্যানিটারি প্যাড নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে
Share Button

সমাজ সচেতনতামূলক সিনেমা ‘প্যাডম্যান’ বানিয়েছেন প্রযোজক টুইঙ্কল খান্না। মেয়েদের ঋতুস্রাব ও স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার নিয়ে এই ছবি বানিয়েছেন তিনি ।

কোয়েম্বাটুরের বাসিন্দা অরুণাচলম মুরুগানাথম, যিনি কিনা মহিলাদের জন্য প্রথম স্বস্তায় স্যানিটারি ন্যাপকিন বানিয়েছিলেন। তাঁকে নিয়েই ছোটগল্প ” অ্যা স্যানিটারি ম্যান ফ্রম স্কেয়ার্ড ল্যান্ড” লিখেছিলেন অক্ষয়পত্নী তথা লেখিকা টুইঙ্কল। সেই গল্পের উপর ভিত্তি করেই এবার ‘প্যাডম্যান’ ছবিটি বানিয়ে ফেলেছেন তিনি।

ইতিমধ্যেই মেয়েদের ঋতুস্রাব ও স্যানিটারি প্যাডের ব্যবহার নিয়ে নানান সমাজ সচেতনতামূলক প্রচারও চালাচ্ছেন টুইঙ্কল। এবিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আয়োজিত একটি বিশেষ সেমিনামে বক্তব্যও রাখেন লেখিকা টুইঙ্কল খান্না।

তিনি বলেন, ”মেয়েরা শক্তিশালী না হলে দেশ শক্তিশালী হতে পারে না। আর ‘প্যাডম্যান’ শুধু একটি সিনেমা নয়, এটা একটি পদক্ষেপ। আমি আশা করব, এরপর ভবিষ্যতে কোনও মহিলারা ঋতুস্রাব নিয়ে আর কোনও জড়তা অনুভব করবেন না।”

এদিনের অনুষ্ঠানে টুইঙ্কলের পাশে দেখা যায় নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইকেও। এবিষয়ে সকলের উদ্দেশ্যে কড়া বার্তা দিতে স্যানিটারি প্যাড হাতে মালালা , টুইঙ্কল সহ আরও বেশ কয়েকজনকে ক্যামেরার সামনে পোজ দিতেও দেখা যায়। ছবিটি একজন সাংবাদিক সোশ্যাল সাইটে পোস্ট করলেই তা ভাইরাল হয়ে যায়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts