‘পর্ন কালচার একজন মহিলাকেই পণ্য করে’

তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়
Share Button

নতুন বছরে নিজেকে উপহার দিয়েছেন আন্ধেরির সেভেন বাংলো’স-এর সুসজ্জিত গৃহ।

ব্রিটিশ, ফরাসি, আমেরিকান, হিন্দি, মরাঠি, বাংলা সব ছবিতেই তাঁর অভিনয় চমকে দেওয়ার মতো।

তিনি তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়।

‘লায়ন’-এর কথা উঠতেই বললেন, ‘‘লায়নের শ্যুটে শেরুর সঙ্গে কাজ করা একটা বিশাল অভিজ্ঞতা। ভাবুন তো, চার-পাঁচ বছরের একটা ছেলে যে ইংরেজি পর্যন্ত জানত না! সে সবটা শিখেছে। অভিনয় করেছে।’’

খানিক আফসোস নিকোল কিডম্যানের সঙ্গে স্ক্রিন শেয়ার করা হল না বলে। কিন্তু লায়ন-এর পরিচালক  গর্থ ডেভিস তাঁর জন্য যে চরিত্র লিখেছিলেন সে রকম চরিত্র আগে কখনও করেননি তন্নিষ্ঠা। লায়ন-এ অভিনয় করে এতটাই ভাল লেগেছে তাঁর। ইচ্ছে ছিল কমেডি ছবিতে কাজ করার। খুব শিগগিরই আসছে তাঁর ‘ফেসিয়াল পেডিকিওর অ্যন্ড মাইন্ড মাসালা’।

বরাবরই অন্য ধারার চরিত্র করে এসেছেন তন্নিষ্ঠা। এখন যেমন অভিনয় করছেন এ দেশের প্রথম মহিলা ডাক্তার ‘রাখমবাঈ’-এর চরিত্রে। কুড়ি থেকে নব্বই-এর ‘রাখমবাঈ’-এর লুক আনতে এখন রীতিমতো পরিশ্রম করছেন তিনি। এক সাহসী নারীর বায়োপিক নিয়ে কাজ করলেও মনে করেন,  সমাজের কোথাও কিছু বদল হয়নি।

‘‘আমাদের সমাজ আজও অপরিণত। কেবলই পাশ্চাত্যকে নকল করছে সবাই। অনুসরণ নেই! অনুকরণ! আমার ‘চৌরঙ্গা’ ছবির অন্তরঙ্গ দৃশ্য নিয়ে আজও সেন্সর কাঁচি চালাল!’’ বিক্ষুব্ধ গলায় বললেন ‘চৌরঙ্গা’-র সিঙ্গল মাদার ‘ধনিয়া’।

গণতান্ত্রিক কাঠামোয় কোনও সেন্সরশিপ থাকা উচিত বলে তিনি মনে করেন না। প্রশ্ন তুললেন, সার্টিফিকেশনের গুরুত্ব বোঝা যায়, কিন্তু সেন্সরশিপ কেন থাকবে?

কেউ তাঁকে বলেন স্বাধীনচেতা! কেউ ‘ফেমিনিস্ট’। কারও মত, বড্ড খোলামেলা!

সে সব ফু়ৎকারে উড়িয়ে  দিয়ে আবার বললেন, ‘‘আমি সোজা কথাই বলব। মেয়েরা আজও পণ্য। এই পর্ন কালচার একজন মহিলাকেই পণ্য করে। অথচ এই নিয়ে কী আদিখ্যেতা! আমি পর্নোগ্রাফি দেখি না। কারও দেখা নিয়েও আমার কিছু বলার নেই। তবে আমার পুরুষ বন্ধুরাও বলেছে পর্নোগ্রাফিতে ডিজায়ারটাই মরে যায়!’’ বললেন, ‘পারচড’ –এর রানি।

স্বপ্ন দেখেন জৌরা সায়গলের মতো অভিনেত্রী হওয়ার। তবে মুম্বইয়ের কমার্শিয়াল ছবি তাঁকে কেন কাস্ট করে না? উত্তরটা তিনি আজও পাননি। নিজে থেকেই বললেন, ‘‘বাংলা ছবিতেও কাজ করতে চাই।’’

‘ডিয়ার জিন্দেগি’-তে আলিয়া ভট্টকে দেখে মুগ্ধ তিনি। ‘‘কোনও একদিন নিশ্চই রণবীর কপূর আর রণবীর সিংহ-র সঙ্গে ছবি করব আমি,’’ সহাস্য বললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্রেট লি-র নায়িকা।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts