ফের ইরানি সিনেমার অস্কার জয়

ইরানি সিনেমা
Share Button

অস্কারের ৮৯তম আসরে আবারো বাজিমাত করলেন ইরানি চলচ্চিত্র পরিচালক আসগর ফারহাদি।

২০১২ সালে তার ‘অ্যা সেপারেশন’ অস্কার জয় করেছিল। এবারের আসরেও গুণী এই পরিচালকের ‘দ্য সেলসম্যান’ সেরা বিদেশী ভাষা বিভাগের অস্কার জয় করেছেন।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে তিনি পুরস্কার নিতে আসতে পারেননি।

আসগর ফারহাদির পক্ষে জমকালো অনুষ্ঠানে একটি বিবৃতি পড়ে শোনান আনুশেহ আনসারি।

এতে ইরানসহ সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরা হয়।

বিবৃতিতে আসগর ফারহাদি বলেন, ‘দ্বিতীয়বারের মতো অস্কার পাওয়া আমার জন্য ভীষণ সন্মানের। কিন্তু আমি দুঃখিত যে, আপনাদের সঙ্গে এই রাতে থাকতে পারছি না। আমার অনুপস্থিতিতেও আমারসহ সাতটি মুসলিমপ্রধান দেশের মানুষের যারা একটি অমানবিক নিষেধাজ্ঞার শিকার, তাদের ভালোবাসা রইল আমেরিকান জনগণের প্রতি।’

তিনি বলেন, ‘বেশ অস্বস্তিকর শোনালেও এটাই সম্ভবত এই রাতের একমাত্র রাজনৈতিক বক্তব্য।’

বাংলাদেশ সময় সোমবার ভোর ৬টার দিকে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আয়োজন অস্কারের ৮৯তম আসর।

এবার ২৪টি বিভাগে মনোনীতদের মধ্য থেকে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হচ্ছে। এ বছর ৩৩৬টি ছবি প্রাথমিকভাবে নির্বাচিত হয় সেরা চলচ্চিত্র বিভাগে লড়াইয়ের জন্য।

শেষ পর্যন্ত সংক্ষিপ্ত তালিকায় চূড়ান্ত মনোনয়ন পায় ৯টি ছবি- অ্যারাইভাল, ফেন্সেস, হ্যাকসো রিজ, হেল অর হাই ওয়াটার, হিডেন ফিগার্স, লা লা ল্যান্ড, লায়ন, ম্যানচেস্টার বাই দ্য সি ও মুনলাইট।

অস্কারের অনুষ্ঠান সঞ্চালনা করছেন কমেডিয়ান ও টিভি অনুষ্ঠান উপস্থাপক জিমি কিমেল।

অস্কারে এ বছর বিভিন্ন বিভাগে বিজয়ী নির্বাচনের জন্য ভোট দেন ৬ হাজার ৬৮৭ জন অস্কার সদস্য।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts