শিশুর সংলাপে চূড়ান্ত অশ্লীলতা! শুনলে অবাক হবেন আপনিও…

শিশুর সংলাপে চূড়ান্ত অশ্লীলতা
Share Button

অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে দুই অনাথ শিশুর বড় হয়ে ওঠার গল্প বলার কথা ছিল ‘রাখিবন্ধন’ ধারাবাহিকের। অন্তত প্রোমো দেখে দর্শকদের মনে সেই আশাই তৈরি হয়েছিল। চিত্রনাট্যের প্রয়োজনে সেখানে শিশুদের উপর শারীরিক ও মানসিক নির্যাতনও দেখানো হয়েছে। কিছু ক্ষেত্রে দর্শকের হয়তো মনে হয়েছে যে এতটা নিষ্ঠুরতা না দেখালেই ভাল। নিষ্ঠুরতার বিরুদ্ধে ছোট্ট রাখি ও বন্ধনের প্রতিবাদ দেখাতে গিয়ে সংলাপ-রচয়িতা ছোট শিশুদের মুখে যা যা সংলাপ বসিয়েছেন, সেই নিয়ে চরম সমালোচনাও হয়েছে।

কিন্তু এবার যা ঘটল তা কল্পনাতীত। রবিবার অর্থাৎ ৫ ফেব্রুয়ারি এপিসোডে চূড়ান্ত অশ্লীল একটি প্রাপ্তবয়স্ক জোক নিয়েই চলল মজা এবং চিত্রনাট্যকার গোটা বিষয়টির মধ্যে নিয়ে এলেন খুদে অভিনেতাদেরও। পাশের বাড়ির বৌদির প্রতি রাখি ও বন্ধনের জেঠুর দুর্বলতা রয়েছে সেটা বেশ বহুদিন ধরেই দেখানো হয় ধারাবাহিকে। জেঠুর সঙ্গে তার সম্পর্ক কেমন সেই নিয়ে বেশ কিছু সংলাপও এর আগে রাখির মুখে বসানো হয়েছে যা অত্যন্ত আপত্তিজনক।

রবিবারের এপিসোডের সিন ভাবনায় আরও এককাঠি এগোলেন সংলাপ-চিত্রনাট্য রচয়িতা। পাশের বাড়ির বৌদি হঠাৎই এসে রাখি-বন্ধনের জেঠুর কাছে ‘মুলো’ চেয়ে

বসলেন। শুধু তাই নয়, তিনি উল্লেখ করলেন ‘কচি মুলো’ চাই। মুলো যে এখানে শুধুমাত্র সবজি হিসেবে বিবেচিত হয়নি, বরং প্রাপ্তবয়স্ক একটি কনোটেশন আরোপিত হয়েছে বিষয়টিতে, সেটা অভিনেতা-অভিনেত্রীদের বডি ল্যাঙ্গোয়েজই বলে দেয়। চিত্রনাট্য অনুযায়ী, এই ‘বিশেষ ইঙ্গিতপূর্ণ’ কথোপকথনের সাক্ষী থাকে ছোট্ট রাখী এবং তার দাদা।

 

এতেও ক্ষান্ত থাকেননি চিত্রনাট্যকার। এর পর পাঁচ বছরের রাখিকে দিয়ে তিনি বলিয়েছেন, ‘কচি মুলো চাইছে দাদা, কী কাণ্ড!’ একটি পাঁচ বছরের মেয়ের পক্ষে মুলোর প্রাপ্তবয়স্ক ব্যাখ্যা বোঝা সম্ভব নয়। তবে তার মুখে ‘কী কাণ্ড’ সংলাপের মানে কী? এক মধ্যবয়সি বিবাহিত মহিলার পাশের বাড়ির মধ্যবয়সি পুরুষের কাছে ‘কচি মুলো’ চাওয়াটা কেন যে একটি ভীষণ কাণ্ড তা কি জানে ‘রাখি’ বা রাখি চরিত্রের খুদে অভিনেত্রী?

ধরে নেওয়া যাক, সে জানে না, তাকে যেমন দেখানো হয় সে শুধু তেমনই নকল করে অভিনয় করে। কিন্তু এই ধারাবাহিকের টেলিকাস্ট যারা দেখে, সেই শিশুদের মনে কি এই নিয়ে প্রশ্ন জাগবে না? তাদের মনের উপর কী প্রভাব ফেলবে এই কুরুচিকর প্রাপ্তবয়স্ক জোকের রেফারেন্স?

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts