মৃত্যুর ৫৫ দিনের মাথায় সন্তানের জন্ম দিলেন মা

baby
Share Button

মৃত্যুর ৫৫ দিনের মাথায় সন্তান জন্ম দিলেন মৃত-মা। সন্তানটি সুস্থ আছে। পোল্যান্ডের ওরোক্লো ইউনিভার্সিটি হাসপাতালে গত মঙ্গলবার অবিশ্বাস্য এই ঘটনা ঘটেছে। খবর বিবিসি’র।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১৭ সপ্তাহ আগে ৪১ বছর বয়সী ব্রেন ক্যান্সার আক্রান্ত মহিলাকে হাসপাতালে আনা হয়। এরপর ডাক্তাররা জানতে পারেন মহিলা গর্ভবতী। তিনমাস পরে মহিলা মারা গেলেও গর্ভে থাকা শিশুর জন্য তার শরীরকে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়। ফলে মহিলার মস্তিষ্কের মৃত্যু হলেও দেহের ভিতর ছোট্ট প্রাণটা বেঁচে ছিল।

প্রেগন্যান্সির ২৬ সপ্তাহের মাথায় ও মস্তিষ্কের মৃত্যুর প্রায় ৫৫ দিন পর শিশুর জন্ম দিলেন ওই মহিলা। শেয পর্যন্ত মাত্র এক কিলোগ্রাম ওজন নিয়ে প্রি-ম্যাচিওর অবস্থায় শিশুটির জন্ম হয়। তার জন্মের পরই মায়ের লাইফ সাপোর্ট সিস্টেম খুলে দেওয়া হয়েছে।

হাসপাতালের নিওনাটাল ইউনিটের শীর্ষকর্তা বারবারা ক্রোলাক ওলেজনিক বলেন, ‘‘এটা একটা বিরল ঘটনা। এ ভাবে শিশুটির বেঁচে থাকাটা আশ্চর্যের। যদিও প্রিম্যাচিওর অবস্থায় ওর জন্ম। কিন্তু বিশেষ কোনও জটিলতা নেই।’’

বারবারা জানান, ‘‘আমাদের কাছে এটা ৫৫ দিনের একটা যুদ্ধ ছিল। শিশুটিকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে। ও ভাল আছে। ওর ওজন তিন কেজি না হওয়া পর্যন্ত আমরা এখানে শিশুকে রাখবো’’।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts