মৃত স্বামীর স্পার্মে মা হতে চান যুবতী!

মৃত স্বামীর স্পার্মে মা হতে চাইলেন যুবতী!

স্বামী মারা গেছেন। তার শোকে কাতর স্ত্রী কান্নাকাটি যেমন করেছেন, তেমনি করেছেন একেবারে বিরল এক অনুরোধ। সেই অনুরোধ শুনতে হলো অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এইমস) চিকিৎসকদের।

ভারতীয় ওই নারী এইমস চিকিৎসকদের কাছে দাবি করে বসেন, তিনি তার মৃত স্বামীর স্পার্মে মা হতে চান। সে ব্যবস্থা যেন তারা করে দেন।

অনুরোধটি শুনে প্রথমে কী করবেন ভেবে উঠতে পারেননি চিকিৎসকরা। শেষে নিয়মাবলী ঘেঁটে দেখলেন। এ বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা নেই।

তাই সদ্য স্বামী হারানো ওই নারীর অনুরোধ ফিরিয়ে দিতে বাধ্য হন এইমস চিকিৎসকরা।

দিল্লির এইমসের সাম্প্রতিক এই ঘটনা সোমবার (১১ জুলাই) বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ হয়।

সংবাদমাধ্যম জানায়, হাসপাতালে চিকিৎসাধীন স্বামী মারা গেলে তৎক্ষণাৎ তার স্পার্মে সন্তানের মা হওয়ার ইচ্ছে প্রকাশ করেন ওই নারী। তিনি অনুরোধ করেন, যেন মৃত স্বামীর দেহ থেকে স্পার্ম সংরক্ষণ করে তার দেহে আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতিতে নিষিক্ত করা হোক। শ্বশুরবাড়ির লোকেরাও এ নিয়ে ওই নারীর পাশে দাঁড়ান।

খবর মতে, বছরকয়েক আগে ওই দম্পতির বিয়ে হয়। কিন্তু, কোনো সন্তান হয়নি তাদের। স্বামীর আকস্মিক মৃত্যুর পর এমনভাবে সন্তানের জন্ম দিতে চাওয়ার অনুরোধ করেন ওই নারী। কিন্তু, ভারতে ‘পোস্টমর্টেম স্পার্ম রেট্রিভ্যাল’র কোনো নিয়ম না থাকায় ফিরিয়ে দিতে হয় তার মাতৃত্বলাভের এমন অনুরোধ।

ফরেন্সিক সায়েন্সের চিকিৎসকদের কথায়, ‘পোস্টমর্টেম স্পার্ম রেট্রিভ্যাল খুব সহজ একটি বিষয়। মৃত্যুর পাঁচ মিনিটের মধ্যেই কাজটা করে ফেলতে হয়। কিন্তু, বিষয়টির সঙ্গে নৈতিক এবং আইনি কিছু বিষয় জড়িত। যে কারণে চাইলেও স্পার্ম রেট্রিভ্যাল করা যায় না।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts