যে কারণে বিমানকে ১০ লাখ রুপি জরিমানা করলো আদালত

প্রতিবন্ধীকে নামিয়ে দেয়ায় বিমান কর্তৃপক্ষকে ১০ লাখ রুপি জরিমানা

সেরিব্রাল প্যালসি নামক জটিল স্নায়ু রোগে আক্রান্ত এক প্রতিবন্ধী ও সমাজকর্মী জিজা ঘোষকে চার বছর আগে বিমান থেকে জোরপূর্বক নামিয়ে দিয়েছিল স্পাইসজেট এয়ারলাইনস কর্তৃপক্ষ। ভারতের সুপ্রিম কোর্ট ঐ এয়ারলাইন কোম্পানিকে ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার আদেশ দিয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২০১২ সালের ফেব্রুয়ারিতে স্পাইসজেটের একটি ফ্লাইটে করে কোলকাতা থেকে গোয়া যাওয়ার পথে সমাজকর্মী জিজা ঘোষকে নামিয়ে দেয়ায় তিনি তীব্র মানসিক ও শারীরিক আঘাত পেয়েছেন। আদালত স্পাইসজেট এয়ারলাইন্স কর্তৃপক্ষের এই কর্মকাণ্ডকে অনুভূতিহীন বলে উল্লেখ করে বলেছে, তারা জিজার মৌলিক অধিকারে আঘাত হেনেছে।

আদালত বিখ্যাত মার্কিন লেখিকা ও রাজনৈতিক কর্মী হেলেন কেলারের উদ্ধৃতি দিয়ে বলেছে, শারীরিক ও মানসিক অক্ষমতা নিয়ে কিভাবে জীবনে সফল হতে হয় তার জ্যান্ত উদাহরণ হচ্ছে জিজা ঘশ। একজন রোগগ্রস্ত মানুষের প্রতি সামান্য যত্ন এবং সাহায্য না করে এয়ারলাইন্স কর্তৃপক্ষ তাকে অপমান করেছে যেটা জিজার মানসিক কষ্ট আরও বাড়িয়ে দিয়েছিল।

৪৬ বছর বয়সী জিজা ঘোষ কলকাতার ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সেরেব্রাল প্যালসির একজন শিক্ষক। প্রতিবন্ধী শিশুদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার এই নারী একটি কনফারেন্সের উদ্দেশ্যে গোয়া যাওয়ার পথে ঐ ঘটনা ঘটে। পরে অবশ্য এয়ারলাইন্স কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছিল।

আদালতের এই রায়ে জিজা জানিয়েছেন, ‘টাকা গুরুত্বপূর্ণ। টাকার পরিমাণ গুরুত্বপূর্ণ নয়, কিন্তু সাজার পরিমাণ গুরুত্বপূর্ণ। এই রায়ের ফলে এদের শিক্ষা হবে এবং ভবিষ্যতে এই জাতীয় ব্যাপার গুরুত্বের সাথে নেবে।’

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts