কীভাবে বাসায় তৈরি করবেন চিকেন চিজ বল?

চিকেন চীজ বল
Share Button

চিকেন আর চিজের দিকে লোভাতুর দৃষ্টি দেয় না এ রকম লোকের সংখ্যা বড় অল্প। আর সেই চিকেন আর চিজের মেল বন্ধন ঘটলে তো কথাই নেই। স্ন্যাক্স হিসেবে সুস্বাদু আর বাড়িতে কেউ এলে চটজলদি কিছু বানিয়ে দেওয়ার ক্ষেত্রেও তা বেশ উপাদেয়। আসুন শিখে নিই সেই রেসিপি,

কী কী লাগবে :

চিকেন কিমা: (১০০ গ্রাম), জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, চিলি ফ্লেক্স, ব্রেড ক্রাম্ব, বাটার, ডিম, মোজিরেলা চিজ কিউব

কী ভাবে বানাবেন :

চিকেন কিমা বাকি সব মশলা আর নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন এক ঘণ্টা। ওই ম্যারিনেট করা চিকেন কিমার সঙ্গে ১/২ চামচ সাদা তেল বা বাটার দিয়ে গ্রাইন্ডারে পেস্ট করে নিন। এ বার ওই পেস্টের সঙ্গে ব্রেড ক্রাম্ব যোগ করে টাইট করে মাখুন। ভাল ভাবে মাখা হয়ে গেলে লেচি কেটে বল আকারে গড়ে ফেলুন।

খেয়াল রাখবেন এই বল খুব পুরু হওয়া চলবে না। এ বার ভেতরে একটা করে চিজের কিউব দিয়ে ডিমের গোলায় চুবিয়ে ব্রেড ক্রাম্ব মাখিয়ে অল্প আঁচে সোনালি করে ভেজে নিন। টমেটো সস আর পেঁয়াজের রিং দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এই বল ভাজার সময় কখনই খুব বেশি আঁচ রাখবেন না। আর চিকেন চিজ বল বানিয়ে ক্লিন শিট ফুড র‌্যাপারে( যাতে স্যান্ডউইচ মোড়া থাকে) মুড়ে এয়ার টাইট কন্টেনারে এক সপ্তাহ পর্যন্ত রাখা যায়। সে ক্ষেত্রেও মাঝারি আঁচে ভাজতে হবে। নইলে ভেতরে কাঁচা থেকে যাবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

Related posts