আসছে বাঁশের সাইকেল

Bamboo-Bicycles
Share Button

ছোট বড় সবার কাছেই পছন্দের বাই সাইকেল। বিশ্বর প্রায় সব দেশেই আছে সাইকেল সংস্কৃতি। তাই বলে বাঁশের তৈরি সাইকেল?। তাও আবার শুধু সখের বশে নয় বানিজ্যিকভাবে। ঘানার একটি কোম্পানি সেই কাজই করেছে যাচ্ছে।

তিন চাকার সাইকেলে শিশুদের দুরন্তপনা, কিংবা দুই চাকার বাই সাইকেলে বড়দের নানা কৌশন রপ্ত করা। এসব বিষয়ের সাথে মোটামুটি সবাই পরিচিত। যদি বলা হয় স্টিল কিংবা কার্বন ফাইবার দিয়ে নয় সাইকেল গুলো বাঁশের তৈরি, তাহলে অবাক হওয়ার-ই কথা।

এমন অবাক কাজটাই করে যাচ্ছে ঘানার একটি কোম্পানি। বুমার্স নামের কোম্পানিটির উদ্দেশ্যই বাঁশ উৎপাদন করে, বাইরে রপ্তানি করা। ১৯৯০ সালে ক্রেগ ক্যাফি প্রথম বাঁশের তৈরি বাই সাইকেল উদ্ভাবন করেন। ২০০৯ সালে বুমার্স ক্রেগের সাথে যুক্ত হয়।

বুমার্স ইন্টারন্যাশনাল সিইও কোয়াবেনা ডানসো জানান, “ধারনাটি আমরা পেয়েছে ক্রেগের কাছ থেকে। অসাধারণ একটা আইডিয়া। ওর সাথে পার্টনারশীপ করে আমারাও বাঁশের সাইকেল তৈরি শুরু করি। ওর কাছ থেকে আমরা নানা আইডিয়া, টেকনিক্যাল বিষয়গুলো শিখেছি।”

২০ জন কর্মী নিয়ে চলে বুমার্সের বাইসাইকেল তৈরি। বাগান থেকে বাঁশ কাটা থেকে শুরু করে একজন কর্মীর একটা সাইকেলের ফ্রেম তৈরিতে সময় লাগে প্রায় ৪০ ঘন্টা।

বুমার্স ইন্টারন্যাশনাল কর্মী এমো চালর্স বলেন, “এখানে কাজ শুরু করার আগে আমি ছয় মাস শুধু পর্যবেক্ষণ করেছি আর কাজ শিখেছি। এখন আমি এখানে স্থায়ী কর্মী। খুব বেশী কষ্টের কাজ নয় এটি। তবে বুদ্ধি খাটাতে হয়।”

এসব বাঁশের সাইকেল রপ্তানিতে ভালোই সাড়া পেয়েছে ঘানা। জার্মানি, নেদারল্যান্ডস, পোল্যান্ড’সহ বেশ কিছু দেশে চলছে ক্রেগ-বুমার্সের এ অভিনব সাইকেল।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts