অতিরিক্ত সহবাস করলে এই অসুখ হতে পারে!

মাত্রারিক্ত সহবাস
Share Button

সকালে ঘুম থেকে ওঠার পরেই প্রমাদ গুনলেন ২৯ বছরের যুবকটি। বাঁ চোখে কিছুই দেখতে পাচ্ছেন না তিনি! অথচ চোখ নিয়ে কোনও সমস্যাই ছিল না তাঁর।

পুরো বিষয়টিই তাঁর কাছে তখন এক দুর্ভেদ্য় ধাঁধার মতো মনে হচ্ছে। এর পর তড়িঘড়ি ক্লিনিকে ছোটা। চিকিৎসকরাও কিছু ধরতে পারছিলেন না। দীর্ঘ আলোচনার পরে দিন তিনেক বাদে সামনে আসে আসল সত্য। আর তা সত্যিই চোখ কপালে তোলার মতো। ঘটনার আগের দিন সন্ধেবেলা বান্ধবীর সঙ্গে সহবাস করার ফলেই তাঁর বাঁ চোখের দৃষ্টিশক্তি চলে গিয়েছে!

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যাচ্ছে, প্রথমদিন যে চিকিৎসক ওই ক্লিনিকে ছিলেন, তিনি কিচ্ছু ধরতে পারেননি। পরের দিন ক্লিনিকে যে চিকিৎসক ছিলেন তিনিই প্রথম ব্যাপারটা আন্দাজ করেন। তিনি ওই যুবকের যৌন জীবন সম্পর্কে জানতে চান। তখনই সামনে আসে আসল সত্য।

ওই যুবক বলেন, তিনি ঘটনার আগের দিন সন্ধেতেই তাঁর বান্ধবীর সঙ্গে মিলিত হয়েছিলেন। এর পরই ওই চিকিৎসক সিদ্ধান্তে আসেন, সন্ধের সহবাসের ফলেই ওই যুবকের একটি চোখ অন্ধ হয়ে গিয়েছে।

সম্প্রতি একটি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে ওই যুবকের কেসটি। জানা গিয়েছে ওই যুবকের ভালসালভা রেটিনোপ্যাথি হয়েছে। মাত্রারিক্ত সহবাস করলে এই অসুখ হতে পারে। কেবল অন্ধত্বই নয়, এর ফলে স্মৃতিশক্তিও চলে যেতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

কিন্তু সহবাসের ফলে এই অসুখ হয় কেন। চিকিৎসকরা জানাচ্ছেন, অনেক সময় ধরে সহবাস করলে পেশিতে স্নায়বিক চাপ পড়ে। এতে যেমন প্রচুর পরিমাণে ক্যালোরি খরচ হয়, তেমনই রক্ত সঞ্চালনও কমে যায়। আর তা থেকেই ঘটে বিপত্তি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts