এই রোগে আপনিও ভুগছেন না তো! নিজের মুখ দেখেই বুঝে নিন

অপুষ্টিজনিত রোগের লক্ষণ কারন চিকিৎসা
Share Button

অতিরিক্ত স্ট্রেস, অনিদ্রা, খাওয়ায় অনিয়ম ইত্যাদি কারণে আজকাল অনেকেই অপুষ্টিতে ভোগেন। রোগী অপুষ্টিতে ভুগছেন কি না তা বোঝার জন্য, চিকিৎসকরাও বিভিন্ন রকমারি পরীক্ষা করতে দেন। কিন্তু এই সব না করেও, মুখ দেখেই বলে দেওয়া যায় কেউ অপুষ্টিজনিতা রোগে ভুগছেন কিনা। ‘গ্রিন ট্রি মেডিক’ নামের একটি মেডিক্যাল ওয়েবসাইট এমনই দাবি করছে।

জেনে নিন কোন বিষয়গুলি দেখে বুঝবেন, অপুষ্টিতে ভুগছেন কি না।

•ফ্যাকাশে মুখ—

ভিটামিন বি১২-এর অভাবে মুখ ফ্যাকাশে হয়ে যায়। যদি দিন দিন মুখ ফ্যাকাশে হয়ে যেতে থাকে, তা হলে দেখে নিন আপনার জিভ মসৃণ হয়ে গিয়েছে কি না। মসৃণ হলে বুঝবেন আপনার মধ্যে অপুষ্টি বাসা বাঁধছে।

•ফোলা চোখ—

ফোলা পা এবং ফোলা চোখ অপুষ্টির অন্যতম উপসর্গ। আয়োডিনের অভাবেই এই উপসর্গগুলি দেখা যায়। এ ছাড়াও ওজন বেড়ে যাওয়া, নখ ভেঙে যাওয়া, ত্বক শুষ্ক হয়ে যাওয়াও আয়োডিন ডোফিশিয়েন্সির লক্ষণ। এর জন্য বেশি করে নুন, সি-ফুড ও সবজি খাওয়া উচিত।

• মাড়িতে ব্যথা বা মাড়ি থেকে রক্তপাত—

ভিটামিন সি-এর অভাবেই মূলত এই উপসর্গগুলি দেখা যায়। এ ছাড়াও গায়ে হাত পায়ে ব্যথাও হয় একই কারণে। এইগুলি থেকে বাঁচতে আম, তরমুজ, পেঁপে ইত্যাদি ফল খাওয়া প্রয়োজন।

•চুল পড়া—

চুল পড়ে যাওয়া, শুষ্ক হয়ে য়াওয়া, খুশকি হওয়া ইত্যাদি ভিটামিন বি৭-এর অভাবে হয়। শরীরে ভিটামিন বি৭ আনতে ডিম, মাশরুম ইত্যাদি খাওয়া উচিত।

•ফ্যাকাশে ঠোঁট—

ঠোঁটের রং ফ্যাকাশে হলে বুঝতে হবে শরীরে আয়রনের অভাব রয়েছে। আয়রন কম থাকলে ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতাও থাকে। শরীরে আয়রন তৈরি করতে তাই মাছ, পাঁঠার মাংস এবং আয়রনযুক্ত খাবার খান।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts