ক্যান্সার পূর্বাভাসের যন্ত্র উদ্ভাবন করেছেন পাকিস্তানি ইঞ্জিনিয়ার

ক্যান্সার পূর্বাভাসের যন্ত্র উদ্ভাবন করেছেন পাকিস্তানি ইঞ্জিনিয়ার
Share Button

ক্যান্সার পূর্বাভাসের যন্ত্র উদ্ভাবন করেছেন পাকিস্তানি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। গোড়ার দিকেই ক্যান্সার শনাক্ত করবে এ যন্ত্রটি। মহামারী রোগ শনাক্ত করার এ যন্ত্র উদ্ভাবন চিকিৎসা বিজ্ঞানে বড় ধরনের বিপ্লব আখ্যা দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস এট আর্লিংটনের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সামির ইকবাল সম্প্রতি ন্যাচার সায়েন্টিস্ট রিপোর্টে এ তথ্য তুলে ধরেন। তার এ যন্ত্র সেলের বর্তমান আচরণ নির্ণয় এবং দেহের টিস্যুর স্তর ব্যাপ্তি অনুকরণ করবে। এছাড়া অনুরূপ টিস্যু সৃষ্টি করবে।

সামির ইকবাল বলেন, আমরা একটি ডায়াগনস্টিক টুলস তৈরি করব। যার সাহায্যে সেলে কম্পন সৃষ্টি করে সহজাত বৈশিষ্ট্য, ক্যান্সার কোষের আচরণ সম্পর্কে জানা যাবে। তিনি আরও বলেন, ক্যান্সার হওয়ার আগেই তা শনাক্ত করা যাবে। আমরা এ যন্ত্র তৈরি করতে পারব। ইকবাল পাকিস্তানের করাচির এনইডি ইঞ্জিনিয়ারিং ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে তিনি স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। সেখানে পারডু বিশ্ববিদ্যালয় থেকে তিনি ২০০৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সূত্র : ডন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment