গর্ভনিরোধক বড়ি খেলে কি মহিলারা মোটা হয়ে যান?

গর্ভনিরোধক বড়ি খেলে কি মহিলারা মোটা হয়ে যান?
Share Button

মহিলাদের গর্ভনিরোধক বড়ি বা কনট্রাসেপ্টিভ পিল সম্পর্কে একটা প্রচলিত ধারণা হল, এই ধরনের বড়ি খেলে মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু সত্যিই কি সেরকম কিছু হয়? আসুন, জেনে নিই ডাক্তাররা কী বলছেন?

গর্ভনিরোধকের আসল সত্যিটা কি জানেন?

ডাক্তাররা জানাচ্ছেন, গর্ভনরোধক বড়ি থেকে মোটা হওয়ার কোনও আশঙ্কা নেই। প্রায় ৪৪ জন গর্ভনিরোধক বড়ি সেবনকারী মহিলাকে নিয়ে একটি সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা। ডাক্তাররা লক্ষ করেছেন, নিয়মিত গর্ভনিরোধক বড়ি সেবনের ফলে খুব অল্প সংখ্যক মহিলার ক্ষেত্রে ওজন বেড়েছে ঠিকই, কিন্তু সেটা শরীরে মেদবৃদ্ধির কারণে নয়, বরং অতিরিক্ত জলীয় পদার্থ শরীরে জমা হওয়ার ফলে। এটা গর্ভনিরোধক বড়ির পার্শ্ব প্রতিক্রিয়া মাত্র। আর এই পার্শ্ব প্রতিক্রিয়াও, দেখা গিয়েছে, এই বড়ি সেবন শুরু করার দু’তিন মাসের মধ্যেই চলে যায়।

তাহলে এই ধরনের ধারণা তৈরি হওয়ার কারণ কী যে, গর্ভনিরোধক বড়ি খেলে ওজন বেড়ে যায়? ডাক্তারেরা সেই প্রশ্নেরও সুস্পষ্ট ব্যাখ্যা দিচ্ছেন। তাঁরা বলছেন, ১৯৬০-এর দশকে যখন প্রথম এই জাতীয় বড়ি তৈরি হয় তখন সেইসব বড়ি শরীরে অতিমাত্রায় ইস্ট্রোজেন ও প্রোজেস্টিন হরমোনের ক্ষরণ ঘটাত। এর মধ্যে ইস্ট্রোজেনের আধিক্যের কারণে শরীরের ওজন বৃদ্ধি পায়। সেই কারণে এককালে গর্ভনিরোধক বড়ির নিয়মিত সেবনের ফলে সত্যিই মহিলাদের ওজন বেড়ে যেত। কিন্তু এখনকার উন্নত ধরনের গর্ভনিরোধক বড়িতে আর সেই ধরনের আশঙ্কা থাকে না।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts