ব্যথা দূর করতে কয়েকটি ঘরোয়া উপাদান

ব্যথাকে দূর করতে কয়েকটি ঘরোয়া উপাদান
Share Button

প্রবাদে রয়েছে ‘নো পেইন, নো গেইন’। অর্থাৎ ব্যথা ছাড়া জেতা যায় না। তবে আমি এই কথাকে তেমন পছন্দ করি না। সে যাই হোক, ব্যথা কিন্তু জীবনেরই অংশ। সেটা শরীর ব্যথা হোক, আর মনের ব্যথা।

ব্যথা হলে ওষুধ খেতে হবে, ম্যাসাজ করতে হবে এবং চিকিৎসক বললে প্রয়োজনে অস্ত্রোপচার করতে হবে। তবে কিছু ঘরোয়া উপাদান রয়েছে যেগুলো ব্যথাকে দূর করতে বেশ কার্যকর। এগুলো ব্যবহারে ব্যথা একেবারই দূর হয়ে যাবে এমন কোনো নিশ্চয়তা কেউই দিচ্ছে না। তবে হ্যাঁ, উপশম তো একটু হবেই। আর এগুলো আপনি পেয়ে যাবেন হয়তো রান্না ঘরে বা বাগানে।

আর জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই আমাদের দিয়েছে ব্যথা উপশমের এই ঘরোয়া উপাদানগুলোর সন্ধান।

আদা ও হলুদ

এই দুটো জিনিসের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এগুলো আয়ুর্বেদ শাস্ত্রেরও বেশ ভালো ঔষধি উপাদান। হলুদের মধ্যে রয়েছে পেশি ও গাঁট ব্যথা উপশম করার ক্ষমতা। হলুদে থাকা কারকিউমিন প্রদাহ রোধ করে। কখনো কখনো রক্ত জমাট বাঁধাও প্রতিরোধ করে।

রসুন

রসুনে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট; এটি প্রদাহরোধী উপাদানও বটে। কাঁচা রসুন খেলে আরথ্রাইটিসের ব্যথা অনেকটা কমে এবং অন্যান্য ব্যথাও উপশম হয়।

লবঙ্গ

দাঁতের ব্যথা উপশমে লবঙ্গ খাওয়া যেতে পারে। লবঙ্গ তেলের মধ্যে তুলা ভেজান। এই তুলাকে দাঁতে লাগান। এ ছাড়া লবঙ্গ চিবাতেও পারেন। এতে ব্যথা অনেকটা কমবে।

পুদিনা পাতা

পুদিনা পাতা ব্যথা উপশমের জন্য একটি চমৎকার ঘরোয়া উপাদান। এটি মাথা ব্যথা, দাঁত ব্যথা, গাঁট ব্যথা কমাতে কাজ করে। সামান্য পুদিনার রস আক্রান্ত স্থানে লাগান। দেখুন জাদু!

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts