ব্যয়াম বা ডায়েটিং ছাড়াই ওজন কমাতে চান? তাহলে করুন এই সহজ ৭টি কাজ

7 tips to lose wieght without excercise or diet
Share Button

ওজন কমাতে চান অনেকেই। কিন্তু তার জন্য কৃচ্ছ্রসাধন অনেকেরই নাপসন্দ। জিমের কষ্টকর ওয়ার্কআউটে যেমন তাঁদের অনীহা তেমনই ডায়েটিং করে প্রিয় খাবারগুলোকে খাদ্যতালিকা থেকে বাদ দিতেও তাঁদের আপত্তি। তাঁরা খোজেন ওজন কমানোর বিকল্প উপায়। সত্যিই কি জিম বা ডায়েটিং ছাড়া সম্ভব ওজন কমানো? এই প্রশ্নের উত্তরে ডাক্তররা হদিশ দিচ্ছেন ওজন কমানোর কয়েকটি পরোক্ষ পথের। এখানে রইল তেমনই ৭টি পথের নির্দেশ—

 

১. আরও বেশি করে গেম খেলুন মোবাইলে:

‘অ্যাপেটাইট’ নামের জার্নালে প্রকাশিত গবেষণাপত্র থেকে জানা যাচ্ছে, মোবাইল গেম নাকি খিদের অনুভূতি হ্রাস করে। আর খিদে কমা মানে খাবার পরিমাণও কমে যাওয়া।

 

২. ‘ভাল’ খাবারগুলোকে হাতের কাছে রাখু‌ন:

‘অ্যাপেটাইট’-এই প্রকাশিত আর একটি গবেষণাপত্র জানাচ্ছে, মানুষের প্রবণতাই হল হাতের কাছের খাবারগুলোকে উদরস্থ করা। কাজেই টিভি দেখতে বসার সময় হাতের কাছে যদি আপনি আপেল কুচি রাখেন আর চিপসের প্যাকেটটা রাখা থাকে রান্নাঘরে তাহলে আপেলের টুকরোগুলোই আপনার পেটে যাওয়ার সম্ভাবনা বেশি।

 

৩. পর্যাপ্ত পরিমাণে ঘুমোন:

গবেষণা জানাচ্ছে, পর্যাপ্ত ঘুমের অভাবে আসে শারীরিক ক্লান্তি। আর সেই ক্লান্তি কাটানোর উপায় হিসেবে অনেকেই বেছে নেন বেশি পরিমাণে খাবার খাওয়ার পন্থা। কাজেই খাওয়ার পরিমাণ তথা ওজন কমাতে হলে পর্যাপ্ত ঘুমও জরুরি।

 

৪. বসে খান:

বিশেষজ্ঞরা বলছে‌ন, অন্য কাজ করতে করতে, ঘুরতে ঘুরতে বা দাঁড়িয়ে খেলে খাওয়ার দিকে আমাদের তেমন মনোযোগ পড়ে না। সেই অমনোযোগের কারণে অনেক সময় আমরা প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে ফেলি। তুলনায়, বসে খেলে আমাদের সম্পূর্ণ মনোযোগ থাকে খাওয়ার দিকে। কাজেই খাওয়ার পরিমাণও নিয়ন্ত্রণের মধ্যে থাকে।

 

৫. উদ্বেগ কমান:

শুনতে অবাক লাগবে, কিন্তু এটা প্রমাণিত সত্য যে, উদ্বেগ বা অবসাদে ভোগা মানুষরা মানসিক শান্তিসম্পন্ন মানুষদের তুলনায় বেশি খান। কাজেই খাওয়া কমাতে হলে কমাতে হবে উদ্বেগ ও দুশ্চিন্তাও।

 

৬. ডায়েট কোল্ডড্রিংকস খাওয়া ছেড়ে দিন:

এটাও অবাক করার মতো তথ্য। কিন্তু সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা ডায়েট কোল্ডড্রিংকস খান তাঁদের ওজন বাড়ার প্রবণতা থাকে বেশি। কাজেই রোগা হতে চাইলে ডায়েট কোল্ডড্রিঙ্কস না খাওয়াই ভাল।

 

৭. জল বেশি পরিমাণে খান:

এই পরামর্শ আগেও হয়তো শুনেছেন অনেকবার, কিন্তু এটা আরও একবার মনে করিয়ে দেওয়ার মতো বিষয়। কম ক্যালরিযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি জল বেশি খান যাঁরা, তাঁদের ওজন কম হয় তাড়াতাড়ি— সমীক্ষায় এটা দেখা গিয়েছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts