স্তন ক্যানসার চিকিৎসায় সুখবর

BREAST-CANCER

স্তন ক্যানসারে আক্রান্ত নারীদের জন্য সুখবর দিয়েছেন চিকিৎসকরা। তারা বলেছেন, মাসে মাত্র ১২০ রুপি খরচে থেরাপি দেয়া হলে এ ক্যানসারে আক্রান্তদের বেঁচে থাকার সুযোগ বৃদ্ধি পায়।

এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়েছে, এ পদ্ধতিতে চিকিৎসায় একই সঙ্গে ব্যবহার করা হয় ডায়াবেটিসবিরোধী ওষুধ ও কেমোথেরাপি।

তাতে মাসে খরচ হয় ১২০ রুপিরও কম। এতে স্তন ক্যানসারে আক্রান্ত নারীর বেঁচে থাকার সুযোগ শতকরা ৪০ ভাগ বৃদ্ধি পায়। ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালের এক পাইলট গবেষণা প্রকল্পে এমন প্রমাণ পাওয়া গেছে। তারা বলছেন, যেসব নারীর স্তন ক্যানসার ত্রিপল নেগেটিভ মাত্রায় আছে, তাদের জন্য এমন আশা সৃষ্টি হয়েছে।

টাটা হাসপাতালে স্তন ক্যানসারে আক্রান্ত যত রোগী যান তার মধ্যে ত্রিপল নেগেটিভ শতকরা প্রায় ৩৩ ভাগ নারী। এ ক্যানসার যুবতী নারীদের আক্রান্ত করে এবং এর চিকিৎসা মাঝেমধ্যে বেশ জটিল হয়ে পড়ে।

টাটা হাসপাতালের সঙ্গে যুক্ত চিপলামভিত্তিক একটি হাসপাতালে ৬৪ রোগীর ওপর এ নিয়ে গবেষণা হয়েছে। তাতে দেখা গেছে, ৩৭ নারীকে এ প্রক্রিয়ায় চিকিৎসা দেয়া হয়েছে। যারা এ চিকিৎসা গ্রহণ করেননি তাদের তুলনায় এসব নারীর আরও ৫ বছর বেঁচে থাকার পরিমাণ বেড়েছে শতকরা ৯০ ভাগ। যারা এ চিকিৎসা নেননি তাদের এ ক্ষেত্রে বেঁচে থাকার সম্ভাবনা শতকরা ৫০ ভাগ।

বলা হয়েছে, যেসব নারীর ওপর এ পরীক্ষা চালানো হয়েছে তাদের দেড় বছর ধরে দিনে একটি ক্যানসারবিরোধী ও একটি ডায়াবেটিসবিরোধী পিল দেয়া হয়েছে।

টাটা হাসপাতালের মেডিকেল অনকোলজি বিভাগের প্রধান ও প্রফেসর ড. শ্রীপদ বানাভালি বলেন, আমরা যে ফল পেয়েছি তা অসাধারণ।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment