অবৈধ শ্রমিকদের বৈধতা দেবে মালয়েশিয়া

২০ লাখ শ্রমিককে বৈধতা দেবে মালয়েশিয়া
Share Button

মালয়েশিয়ায় অবৈধভাবে কর্মরত বাংলাদেশসহ বিভিন্ন দেশের ২০ লাখ শ্রমিককে বৈধতা দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি।

পুত্রজায়ায় শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাসিক বৈঠকে তিনি এ ঘোষণা দেন। তবে এবারের বৈধকরণ প্রক্রিয়ায় প্রতিষ্ঠান মালিকরাও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইনে নিজেদের অধীনে থাকা অবৈধ বিদেশী শ্রমিকদের নিবন্ধন করাতে পারবেন। এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে এবারের নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৫০০ রিঙ্গিত।
চলতি মাসের ১৫ তারিখ থেকে নিবন্ধনের কাজ শুরু হবে বলেও জানান আহমদ জাহিদ হামিদি। তিন মাসের মধ্যে নিবন্ধন করতে হবে।

মন্ত্রণালয়ের বৈঠকে জাহিদ হামিদি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী মালয়েশিয়ায় এ মুহূর্তে ২০ লাখ অনিবন্ধিত বিদেশি শ্রমিক রয়েছেন। বেশিরভাগ মালিকই চান এসকল শ্রমিক কাজ করুক। ফলে বিষয়টি আমলে নিয়ে আমরা সে লক্ষে কাজ করছি। এখন মালিকরা এজেন্ট ছাড়াই নিজেদের শ্রমিকদের নিবন্ধন করতে পারবেন।’

তিনি বলেন, ‘দালালদের ওপর নির্ভরশীলতা কমাতে নতুন এই অনলাইন পদ্ধতি গ্রহণ করা হয়েছে। আগে দালালরা শ্রমিকদের অর্থ হাতিয়ে পালিয়ে যেত। এর ফলে নিবন্ধিত শ্রমিকের সংখ্যা না বাড়ায় সরকার কর থেকে বঞ্চিত হচ্ছে।’

বিদেশি শ্রমিকদের ওপর মালয়েশিয়া সরকারের নতুন নির্ধারিত কর নিয়ে যখন আলোচনা-সমালোচনা, তখনই এ ঘোষণা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি।

শিল্প মালিক এবং বিদেশি শ্রমিকরা এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে দুই হাজার ৫০০ রিঙ্গিত বার্ষিক করের বিরোধিতা করছেন। তবে উপ-প্রধানমন্ত্রী ফেব্রুয়ারি থেকে চালু হওয়া এ কর কাঠামো নিয়ে কোনো মন্তব্য করেননি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment