ইকুয়েডরে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৭৭, জরুরি অবস্থা জারি (ভিডিওতে দেখুন)

ইকুয়েডরে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৭৭, জরুরি অবস্থা জারি
Share Button

ইকুয়েডরে শনিবারের ভূমিকম্পে কমপক্ষে ৭৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া বহু দালানকোঠা ভেঙে পড়েছে বলেও খবর পাওয়া গেছে। রিখটার স্কেলে এর মাত্র ছিল ৭.৮।

জাপানে ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই দক্ষিণ আমেরিকার পশ্চিম-দক্ষিণাঞ্চীয় দেশ ইকুয়েডরে ওই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল। জাপানে বৃহস্পতিবার ও শুক্রবার দুই দফা ভূমিকম্পে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরো শতাধিক।

ইকুয়েডরের ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাস টেলিভিশনে প্রচারিত বিবৃতিতে জানিয়েছেন,‘প্রাথমিকভাবে পাওয়া তথ্যে আমরা জানতে পেরেছি ভূমিকম্পে পোর্টোভিয়েজো শহরে ১৬, মান্তায় ১০ এবং গুয়াইয়াস প্রদেশে দুইজন প্রাণ হারিয়েছে। ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনো আমাদের কাছে তথ্য আসছে।’ ভূমিকম্পে সবচাইতে ক্ষতিগ্রস্ত এলাকা হচ্ছে গুয়াইয়াকুল।

এদিকে ভূমিকম্পের পর সুনামির আশঙ্কায় উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। পেসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে জানানো হয়েছে, ইকুয়েডরের কিছু উপকূলীয় এলাকাগুলোতে এক থেকে তিন ফুট পর্যন্ত জল উঠতে পারে। ওই ভূমিকম্পের পর পাশ্ববর্তী দেশ পেরুতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার রাত ৮টার (বাংলাদেশ সময় রোববার সকাল ৭টা) দিকে ইকুয়েডরের দক্ষিণ উপকূলীয় শহর মুসনি থেকে ২৮ মাইল দক্ষিণ-পূর্বে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল প্রায় ১২ মাইল গভীরে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts