ইভিএম মেশিন এ কংগ্রেসের বোতাম বিকল

ভোট আসতেই ফের মাথাচাড়া দিয়ে উঠল ইভিএম বিতর্ক। এরাজ্যে ইতিমধ্যেই ইভিএম নিয়ে প্রশ্ন তুলেছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। একই বিতর্ক উসকে দিয়েছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ওমরের অভিযোগ, পুঞ্চের কয়েকটি বুথে ইভিএমে কংগ্রেসের বোতামটিই কাজ করছে না। ফলে, ভোট দিতে পারছেন না কংগ্রেস সমর্থকরা।

[আরও পড়ুন: ভোটগ্রহণের শুরুতেই বিকল একাধিক ইভিএম, কারচুপির অভিযোগে সরব রবীন্দ্রনাথ ঘোষ]
টুইটারে একটি ভিডিও পোস্ট করে এই অভিযোগ করেছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। টুইটারে যে ভিডিওটি তিনি পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে একজন নির্বাচনী আধিকারিক জানাচ্ছেন, “লোকের কোনও সমস্যা নেই। কিন্তু ভোট নেওয়া যাচ্ছে না ইভিএমের জন্য। বোতাম কাজ করছে না। চার নম্বরের হাতওয়ালা বোতামটি কাজ করছে না। শুধু এই বুথে নয়, পুঞ্চের অনেক জায়গাতেই এই সমস্যা দেখা দিয়েছে। এই একটাই সমস্যা, আর কোনও সমস্যা নেই। এমন কেন হচ্ছে সেটাও আমরা বুঝতে পারছি না। ” আধিকারিক যখন এই কথা বলছেন, তখন পিছনে দাঁড়িয়ে থাকা জনতারা বলছেন, শুধু একটা-দুটো নয় অনেক মেশিনেই সমস্যা হচ্ছে।

ওমর আবদুল্লার এই অভিযোগের পরই নড়েচড়ে বসেছে কমিশন। পুঞ্চের জেলা নির্বাচনী আধিকারিক এই অভিযোগ কার্যত স্বীকার করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, সাহাপুর এলাকায় কয়েকটি ইভিএমে কংগ্রসের বোতামটা নিয়ে সমস্যা হয়েছিল। তবে, শুধু কংগ্রেসের বোতামে সমস্যা হয়েছে বলা ভুল। কারণ, বিজেপির ক্ষেত্রেও সমস্যা দেখা গিয়েছে। আমরা ইভিএমগুলি বদলে দিয়েছি।”

ইভিএম নিয়ে বিরোধীদের অভিযোগ নতুন নয়। অন্ধ্রপ্রদেশে একাধিক বুথে ইভিএম বিকল হয়ে যাওয়ার জন্য পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন বিদায়ী মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। উত্তরপ্রদেশের মীরাটে বিরোধীরা ইভিএম কারচুপির অভিযোগ করছে। তাদের দাবি, বিএসপির প্রতীকে ভোট দিলেও তা পড়ছে বিজেপিতে। সব মিলিয়ে, প্রথম দফার নির্বাচনেও ইভিএম নিয়ে বিরোধীদের পুরোপুরি আশ্বস্ত করতে পারল না কমিশন

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts