ইরাকের শরণার্থী নেবে কানাডা

Share Button

ইরাকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে নির্যাতনের শিকার ১২শ’ ইয়াজিদি শরণার্থীকে গ্রহণ করবে কানাডা। ইতোমধ্যে ৪শ’ জনকে বিমানে করে কানাডা নিয়ে আসা হয়েছে। কানাডার অভিবাসন মন্ত্রী আহমেদ হুসেন মঙ্গলবার বলেন, ‘ইয়াজিদি শরণার্থীদের নিয়ে আসার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এরই মধ্যে গত কয়েক মাসে আইএসের হাত থেকে বেঁচে যাওয়া অনেককে কানাডায় পুনর্বাসনের জন্য নিয়ে আসা হয়েছে এবং এ প্রক্রিয়া গত বছরের ২৫ অক্টোবর শুরু হয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের সরকার চরম নির্যাতনের শিকার ১২শ’ ইয়াজিদি শরণার্থী ও তাদের পরিবারের সদস্যদের কানাডায় পুনর্বাসনের ব্যবস্থা করবে।’ ইরাকে আইএসের হাতে ‘গণহত্যার’ সম্মুখীন ইয়াজিদিদের গ্রহণে পার্লামেন্টে একটি প্রস্তাব পাসের পর এ পদক্ষেপ নেয়া হয়েছে।

হুসেন বলেন, কানাডার মূল লক্ষ্য ছিল ঝুঁকিতে থাকা নারী ও কন্যা শিশুদের নেয়া। তবে অটোয়া এখন জানতে পেরেছে যে আইএস উদ্দেশ্যমূলকভাবে ছেলেদের লক্ষ্যবন্তু করেছে। তাই আমরা আইএসের হাত থেকে বেঁচে যাওয়া সব শিশুকে পুনর্বাসনে সাহায্য করছি।

তিনি বলেন, শরণার্থীরা বাণিজ্যিক ফ্লাইটে কানাডা আসছে এবং তাদেরকে আনার প্রক্রিয়ায় ২ কোটি ৮০ লাখ কানাডীয় ডলার ব্যয় হতে পারে।

২০১৫ সালের শেষে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকার ৪০ হাজার সিরীয় শরণার্থীকে পুনর্বাসন করেছে। হুসেন বলেন, পুরোপুরি নিরাপত্তাজনিত পরীক্ষা-নিরীক্ষা ও ডাক্তারি চেকআপের পর তাদেরকে কানাডায় নিয়ে আসা হচ্ছে।-বাসস

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts