ইয়েমেন অবরোধ প্রত্যাহার করতে হবে সৌদির : এমানুয়েল ম্যাক্রন

এমানুয়েল ম্যাক্রন ও সালমান বিন আবদুল আজিজ

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন যুদ্ধকবলিত ও দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর থেকে দীর্ঘদিনের সৌদি অবরোধ তুলে নিতে দেশটির রাজা সালমান বিন আবদুল আজিজ এর প্রতি আহ্বান জানিয়েছেন । তবে সৌদি বাদশা জবাবে কী বলেছেন তা জানায়নি।

বুধবার সৌদি রাজার সঙ্গে এক টেলিফোন সংলাপে এ আহ্বান জানান তিনি।

এমানুয়েল ম্যাক্রন বলেছেন, সৌদি আরবের চলমান সামরিক হামলার কারণে ইয়েমেনের লাখ লাখ মানুষ বিপর্যয়ের মুখে পড়েছেন। তাই দেশটিতে ত্রাণ সরবরাহের অনুমতি দিতে হবে।

ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, দেশটির ওপর থেকে সম্পূর্ণভাবে অবরোধ তুলে নেয়া উচিত, যাতে মানবিক ত্রাণ ও বাণিজ্যিক পণ্য প্রবেশ করতে পারে।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও তার কয়েকটি আরব মিত্র ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন শুরু করে। এসব দেশের বিমান হামলায় ইয়েমেনের বেশিরভাগ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে এবং সরাসরি যুদ্ধের কারণে ১২ হাজারের বেশি মানুষ মারা গেছে। পাশাপাশি দেশটিতে ভয়াবহ কলেরা ও দুর্ভিক্ষ ছড়িয়ে পড়েছে।

এদিকে ফ্রান্স সৌদি আরবের কাছে শত শত কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে। ২০১৫ সালে সৌদি আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটির কাছে ১,৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করা হয়েছে, যা আমেরিকা ও ব্রিটেনের সম্মিলিত অস্ত্র বিক্রির চেয়ে দ্বিগুনেরও বেশি। ফলে ফরাসি প্রেসিডেন্টের এই আহ্বানকে নিতান্তই দ্বৈত অবস্থান হিসেবে গণ্য করা হচ্ছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts