কাদের সাথে যুদ্ধের জন্য জোট গড়ছে যুক্তরাষ্ট্র?

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন
Share Button

শক্তিশালী ইরানের বিরুদ্ধে যুদ্ধের জন্য কয়েকটি দেশের সঙ্গে জোট গঠন করছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যে ইরানের হুমকি মোকাবেলায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন

দৈনিক নিউ ইয়র্ক টাইমসে বৃহস্পতিবার প্রকাশিত এক মন্তব্য কলামে এসব কথা জানিয়েছেন টিলারসন। এতে তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতির পক্ষে সাফাই গেয়েছেন।

তিনি বলেছেন, পরমাণু সমঝোতা এখন আর আমাদের কাছে গুরুত্বপূর্ণ বিষয় নয় বরং এখন আমরা ইরানের সামগ্রিক ঝুঁকির বিরুদ্ধে লড়াই করছি।

টিলারসন বলেন, এই কৌশলের অংশ হিসেবে মধ্যপ্রাচ্যে আমাদের মিত্রদের সঙ্গে জোট পুনর্গঠন করার পরিকল্পনা করেছি এবং নভেম্বর মাসে ইরাক ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করে দিয়েছি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মিত্রদেশ ও কংগ্রেসের সঙ্গে কাজ করা অব্যাহত রাখব যাতে ইরানের সঙ্গে সই হওয়া পরামণু সমঝোতার নানা ত্রুটি ও দুর্বলতা চিহ্নিত করা যায়। পাশাপাশি ইরান পরমাণু সমঝোতা লঙ্ঘন করলে এবং মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তুললে যাতে তেহরানকে শাস্তি দেয়া যায় সেজন্য সমমনা মিত্রদের সঙ্গে জোট বাধার কাজ চলছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts