কিউবার সেই নারীকে চিঠি লিখলেন ওবামা

কিউবার সেই নারীকে চিঠি লিখলেন ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে কিউবার এক নারী তার বাড়িতে আসার আমন্ত্রণ জানিয়ে দেয়া চিঠির জবাব পেয়েছেন।

বিবিসি বলছে, দুই দেশের মধ্যে সরাসরি চিঠির যোগাযোগ স্থাপিত হওয়ার পর ওবামার পাঠানো এই চিঠি পেলেন কিউবান নারী।

ইলিয়ানা ইয়ারজা নামের ৭৬ বছর বয়সী ওই নারী ফেব্রুয়ারিতে ওবামাকে হাভানায় তার বাড়িতে এক কাপ কিউবান কফি পানের আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠান। ইয়ারজাকে ধন্যবাদ জানিয়ে প্রেসিডেন্ট ওবামার লেখা চিঠিটি বুধবার কিউবায় পাঠানো হয়েছে।

এটি ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র থেকে সরাসরি কিউবায় পাঠানো চিঠিগুলোর একটি। আর এই চিঠির মধ্য দিয়ে দুই দেশের মধ্যে আবার ডাক যোগাযোগ ব্যবস্থা চালু হল। ঠাণ্ডা লড়াইয়ের সময় দুই দেশের মধ্যে সরাসরি চিঠি যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছিল। ঘুর পথে চিঠি পাঠানো সম্ভব ছিল। অর্থাৎ সাধারণত মেক্সিকো কিংবা কানাডা হয়ে চিঠি আদান-প্রদান করা যেত।

মার্চে ওবামার কিউবা ভ্রমণ করার কথা রয়েছে জানার পর ইয়ারজা ১৮ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্টকে চিঠিতে তার বাড়িতে কফিপানের আমন্ত্রণ জানান। চিঠিতে তিনি লেখেন, ‘আমি আপনার সঙ্গে সামনাসামনি দেখা করতে যতটুকু আগ্রহী কিউবায় আর তেমন কাউকে পাওয়া যাবে না।’

ইয়ারজাকে তার সমর্থনের জন্য চিঠিতে ধন্যবাদ জানান ওবামা। পাশাপাশি সরাসরি চিঠির এই যোগাযোগব্যবস্থা পুনর্স্থাপনের মধ্যদিয়ে দুই জাতি সম্পর্কের উজ্জ্বল নতুন অধ্যায়ে প্রবেশ করেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment