গর্ভপাতে ৩ বছরের কারাদণ্ড

গর্ভপাতে ৩ বছরের কারাদণ্ড:

গর্ভপাতকে দণ্ডনীয় অপরাধ বিবেচনা করে একটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যের আইন প্রণেতারা। বিল অনুসারে, কোনো নারী গর্ভপাত করালে তাকে তিন বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ করতে হতে পারে।

ওকলাহোমার নতুন আইনে বলা হয়েছে, ‘মায়ের জীবন রক্ষার কারণ ব্যতিত কেউ কারো গর্ভপাত করানোর প্রমাণ পাওয়া গেলে এই গুরুতর অপরাধে তাকে তিন বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ করতে হতে পারে।’ এখন বিলটি অঙ্গরাজ্যটির গভর্নর মেরি ফলিনের কাছে পাঠানো হবে। তিনিই এর চূড়ান্ত অনুমোদন দেবেন।

গর্ভপাতের সঙ্গে কোনো চিকিৎসক জড়িত থাকলে তার লাইসেন্স বাতিল করার বিধানও রাখা হয়েছে নতুন আইনে। লাইসেন্স বাতিল হলে তা আর পুনরায় অর্জন কিংবা নবায়ন করাতেও পারবেন না ওই চিকিৎসক। ওকলাহোমার আইন সভায় ৩৩-১২ ভোটে বিলটি পাস হয় বলে জানিয়েছে এপি।

আইন সভায় বিলটি প্রথম উত্থাপন করেন মার্কিন রিপাবলিকান দলের সিনেটর নাথান দাম। এদিকে গভর্নর ফলিনের মুখপাত্র জানিয়েছেন, বিলটি ফলিন এবং তার পরামর্শকদের দেখতে আরো কিছু সময় লাগবে। এর আগ পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করা যাবে না।

গভর্নর পাঁচ কর্মদিবসের মধ্যে গভর্নর বিলে স্বাক্ষর না করলে তা স্বয়ংক্রিয়ভাবে আইনে পরিণত হয়ে যাবে। ২০১১ সালে ফলিন গভর্নর হওয়ার পর থেকে ওকলাহোমায় গর্ভপাত বন্ধে এ পর্যন্ত ১৮টি বিল পাস হয়েছে। তবে এবারই প্রথম কারাদণ্ডের বিধান হলো। ১৯ সপ্তাহ আগে গর্ভপাত নিষিদ্ধ করে আরো একটি আইন করেছে যুক্তরাষ্ট্রের আরেক অঙ্গরাজ্য সাউথ ক্যারোলিনা।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts