ঘুষ কেলেঙ্কারির দায়ে জাপানের অর্থমন্ত্রী আকিরা আমারির পদত্যাগ

japan-ecomic-minister
Share Button

ঘুষ কেলেঙ্কারির দায়ে জাপানের অর্থমন্ত্রী আকিরা আমারি পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে তিনি পদত্যাগের ঘোষণা দেন।
একটি নির্মাণ প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নিয়েছেন বলে দেশটির একটি ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর তিনি পদত্যাগের ঘোষণা দেন। গত সপ্তাহে দেশটির একটি ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে অভিযোগ করা হয় যে, একটি নির্মাণ প্রতিষ্ঠান কিছু সুবিধা আদায়ে আমারি এবং তার কয়েকজন সহযোগীকে ১২ মিলিয়ন ইয়েন বা ১ লাখ ডলার ঘুষ দিয়েছে।
পদত্যাগ করলেও তিনি কোম্পানিটির কাছ থেকে ব্যক্তিগতভাবে ঘুষ নেওয়ার বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন, রাজনৈতিক অনুদান হিসেবে অর্থ নিয়েছেন। কিন্তু তার স্টাফরা এটি ঠিকমতো হ্যান্ডল করতে পারেনি।
আমারির পদত্যাগের বিষয়টি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য বড় ধরনের দুঃসংবাদ বলে বিবেচনা করা হচ্ছে। আমারি গত ২০১২ সাল থেকে দেশটির অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রীর খুব বিশ্বস্ত হিসেবে তার ব্যাপক পরিচিতি রয়েছে। আমারির পদত্যাগের ইস্যুতে ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।
ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তিতে স্বাক্ষরের জন্য আগামী সপ্তাহে আমারির নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল। তার পদত্যাগের ফলে টিপিপি চুক্তির বিরোধিতা জাপানে আরও বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।
তার পদত্যাগের ফলে ‘আবিনোমিকস’ নিয়ে বড় ধরনের প্রশ্ন দেখা দিতে পারে বলে অনেকে মনে করছেন। বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশটির মুদ্রাস্ফীতি হ্রাসকরণে আবে সরকারের নেওয়া নীতি পদক্ষেপগুলোকে ‘আবিনোমিকস’ হিসেবে সমালোচনা করা হয়।
এদিকে অর্থমন্ত্রী হিসেবে সাবেক পরিবেশমন্ত্রী নবিউতারু ইশিহারারা নিযুক্ত হচ্ছেন। সূত্র : বিবিসি

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment