জাপানের ভয়াবহ ভূমিকম্প ভিডিওতে দেখুন

japan+www.bdlatest24.com+earhtquack.jpg
Share Button

একদিনের ব্যবধানে ফের ভয়াবহ ভূমিকম্পে জাপানে। এই ভূমিকম্পে দক্ষিণ-পশ্চিম জাপানে অন্তত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অসংখ্য বাড়ি মাটিতে মিশে গেছে। বহু লোক ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছে বলে মনে করছে প্রশাসন।

রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৩। জারি হয়েছে সুনামির সতর্কতা। আগের ভূমিকম্পের হ্যাঙ্গওভার তখনও কাটেনি। ফের কেঁপে উঠল কুমামোতো শহর।

দ্বিতীয় ভূমিকম্পে নতুন করে ভেঙে পড়েছে আরও কিছু বাড়ি-ঘর ও একটি হাইওয়ে ব্রিজ।

জাপানের ভূতাত্ত্বিক গবেষণা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ১০ কিলোমিটার অভ্যন্তরে। প্রদেশগুলোর সরকারী কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবার সকাল ৬টা পর্যন্ত মৃতের সংখ্যা ৯ ও আহত হয়েছেন ৮৬৪জন। ভুমিকম্পে বেশ কয়েকটি ভবন বিধ্বস্ত ও রাস্তায় ফাটল ধরেছে।

স্থানীয় পুলিশের একজন কর্মকর্তা জানান, শুত্রবার দিবাগত রাতের ভূমিকম্পে বেশ কয়েকটি বাড়ি ধসে পড়েছে; রাস্তাঘাটও ভেঙে গেছে।

অল্প সময়ের ব্যবধানে কয়েক দফা এসব ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কুমামতো শহরের মাইশি এলাকা। গত ২৪ ঘণ্টা ধরে বিদ্যুৎ ও গ্যাসবিহীন রয়েছে এ অঞ্চল।

তবে সরকারের দুর্যোগ ও ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার সকালের মধ্য কুমামতো অঞ্চলের প্রায় চল্লিশ হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নিয়ে স্থানীয় স্কুল, কিন্ডারগার্টেন ও উপাসনালয়গুলোতে স্থান দেয়া হয়েছে।
দ্বিতীয় ভূমিকম্পে নতুন করে ভেঙে পড়ে আরও বাড়িঘর, ভেঙে পড়ে একটি হাইওয়ে ব্রিজও। আশঙ্কা করা হচ্ছে প্রায় ১১ জনের মৃত্যু ঘটেছে এই ভুমিকম্পে। আহত হয়েছেন অনেকে। উদ্ধারকার্য চলছে।
হাজার দেড়েকের বেশি সেনা নেমেছে উদ্ধারকাজে।

দেখুন ক্যামেরায় ধরা পড়া সেই ভূমিকম্পের ফুটেজ–

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts