তীব্র তাপদাহে ভারতে শতাধিক লোকের প্রাণহানি

ভারতের উড়িষ্যায় তাপদাহে ৩০ জনের মৃত্যু
Share Button

তীব্র তাপদাহে ভারতে শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। প্রচন্ড গরমে দেশটির স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে; বন্ধ রয়েছে বিভিন্ন নির্মাণ কাজ।

মে এবং জুন মাসে ভারতে সবচেয়ে গরম থাকে; কিন্তু কিছু রাজ্যে ইতিমধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, পরিস্থিতি মোকাবেলায় জরুরি পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। কর্মকর্তারা বলছেন, দক্ষিণাঞ্চলের তেলেঙ্গানায় তীব্র গরমে ৪৫ জন ও অন্ধ্রপ্রদেশে ১৭ জন নিহত হয়েছেন। এছাড়া উড়িষ্যায় অন্তত ৪৩ জনের প্রাণহানি ঘটেছে। এসব প্রাণহানির ঘটনায় তদন্ত করা হচ্ছে বলে ওই কর্মকর্তা জানান।

ভারতীয় আবহাওয়া অধিদফতরের পরিচালক ওয়াই কে রেড্ডি বলেন, তেলেঙ্গানায় ২০০৬ সালের পর থেকে চলতি এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তেলেঙ্গানায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

আবহাওয়া বিভাগ লোকজনকে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে। গত সপ্তাহ থেকে তেলেঙ্গানার সব স্কুলে আগামী দুই সপ্তাহের জন্য গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। জরুরি পদক্ষেপ হিসেবে ২৬ এপ্রিল পর্যন্ত উড়িষ্যায় স্কুল বন্ধ ও দিনের গরম ভাগে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts