তুরস্কের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ahmed-davutoglu_
Share Button

পদত্যাগ করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু। সাম্প্রতিক সময়ে বেশি কিছু ইস্যু নিয়ে প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের সঙ্গে মতবিরোধ হওয়ায় পদত্যাগ করেন তিনি।

এরআগে প্রেসিডেন্টের সঙ্গে বিরোধ মীমাংসার চেষ্টা করেন তিনি। কিন্তু আলোচনা ব্যর্থ হওয়ায় এই সিদ্ধান্ত নেন তিনি।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, আহমেদ দাভুতোগলু পদত্যাগের পর দুজন ব্যক্তি তার তালিকায় রয়েছেন এ পদে বসানোর জন্য। সম্ভাবনাময় এদুজন হলেন, বর্তমান পরিবহনমন্ত্রী বিনালি ইলদিরিম এবং জ্বালানিমন্ত্রী বেরিত আভবাইরাক। এর মধ্যে বেরিত হলেন প্রেসিডেন্ট এরদোগানের বড় মেয়ে এসরার স্বামী।

সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে দাভুতোগলুর নানা বিষয়ে মতপার্থক্য সৃষ্টি হয়। এরমধ্যে ইউরোপের শরণার্থীর প্রবাহ কমিয়ে আনা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আরেকটি চুক্তি স্বাক্ষরের পর এরদোগানের সঙ্গে তার বিরোধ চরমে পৌঁছে। এছাড়া বিনা বিচারে সাংবাদিকদের আটকের একটি বিল পাস করা নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েন প্রেসিডেন্ট এরদোগান।
এদিকে পদত্যাগের পর একে পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক শেষে বিদায়ী প্রধানমন্ত্রী দাভুতোগলুর সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। এরপর তার ভবিষ্যৎ কী হবে এ নিয়ে সিদ্ধান্ত নেবে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts