ধর্মের নতুন ব্যাখ্যা দিলেন মোদী

modi
Share Button

ধর্ম এক জিনিস আর অধ্যাত্মবাদ অন্য বিষয়। এমনটাই বললেন মোদী। ব্যাখ্যাও দিলেন তাঁর মন্তব্যের। তাঁর দলের বিরুদ্ধে ধর্ম নিয়ে রাজনীতির অভিযোগ বরাবরের। উত্তরপ্রদেশ নির্বাচনের প্রচারেও বিজেপি ধর্মীয় উস্কানি দিতে চেয়েছে বলে দাবি তুলেছে বিরোধীরা। আর তার মধ্যেই ধর্মের এক নতুন সংজ্ঞা দিলেন মোদী।

উত্তরপ্রদেশে নয়, নয়াদিল্লিতেই এমন মন্তব্য করেছেন মোদী। তিন দিনের বারাণসীবাস শেষে রাজধানীতে এসেছেন তিনি। সোমবারই যোগ দেন যোগদা সৎসঙ্গ সোসাইটির একটি অনুষ্ঠানে। সেখানে তিনি বলেন, ‘যোগাভ্যাসই অধ্যাত্মবাদের প্রথম পদক্ষেপ।’ এর পরেই তিনি কার্যত গোটা বিশ্বের প্রতি তাঁর বার্তা দেন যে, ভারত আসলে আধ্যাত্মবাদের ভূমি। ধর্ম নয়। মোদী বলেন, অনেকে ধর্ম আর অধ্যাত্মবাদকে এক করে দেখেন। এটা একেবারেই ঠিক নয়। দু’টো সম্পূর্ণ পৃথক বিষয়। গোটা পৃথিবী ভারতের সঙ্গে তুলনার সময় এই দেশের জনসংখ্যা, জিডিপি, কর্মসংস্থানের হার ইত্যাদি নিয়ে বিচার করে। কিন্তু ভারতের আসল পরিচয় যে অধ্যাত্মবাদ, তা নিয়ে তেমন ভাবা হয় না।

 

এই প্রসঙ্গেই প্রধানমন্ত্রী বলেন, ‘অধ্যাত্মবাদই ভারতের শক্তি। কিন্তু এটা দুর্ভাগ্যের যে কিছু মানুষ অধ্যাত্মবাদের সঙ্গে ধর্মকে এক করে দেখেন। কিন্তু আধ্যাত্মবাদ আর ধর্ম সম্পূর্ণ ভিন্ন।’

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts