ন্যাটোর সেনারা প্রস্তুতি নিচ্ছে, কিন্তু কেন?

বিশ্বজুড়ে চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) কর্মকর্তারা নিরাপত্তাজনিত উদ্বেগ ও সন্ত্রাসী হুমকির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছেন।

বিশেষ করে ন্যাটো কমান্ডার পিটার পাভেল সংস্থাটিকে সামরিক প্রস্তুতি নেয়ার বিষয়ে মনোযোগী হতে বলায় ইউরোপের কূটনৈতিক আবহই বদলে গেছে।

গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত অনুষ্ঠিত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে কমান্ডার পাভেল এ আহ্বান জানান বলে জানিয়েছে ডয়েচে ভেলে।

ইউরোপ এবং উত্তর আমেরিকার ২৮টি দেশের সামরিক জোট ন্যাটো। সদস্য দেশগুলোকে সুরক্ষা দেয়া সংস্থাটির প্রাথমিক দায়িত্ব। ১৯৪৯ সালের ৪ এপ্রিল জোট গঠনের পর থেকেই শান্তিপূর্ণ বৈশ্বিক সম্পর্ক রক্ষায় প্রধান ভূমিকা পালন করছে ন্যাটো।

২০১৪ সালে অনুষ্ঠিত ওয়ালেস সম্মেলনের কথা তুলে ধরে কমান্ডার পাভেল বলেন, ওই সময় থেকেই ন্যাটোর সব সদস্যদেশ নিজেদের সেনাদের প্রস্তুতি বাড়াচ্ছে, এছাড়া জোটও সামরিক সম্ভার সমৃদ্ধ হচ্ছে।

তিনি বলেন, মিত্রদের সার্বভৌমত্ব এবং জনগণের সুরক্ষা করা আমাদের প্রাথমিক দায়িত্ব, এ কারণে নিরাপত্তা পরিস্থিতির সঙ্গে সঙ্গতি রেখে আমাদেরকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

ন্যাটোর সামর্থ্য সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন অবস্থান এবং সন্ত্রাসবাদ ইস্যু মাথাচাড়া দেয়ার মতো বিষয়গুলোর কারণে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সদস্য দেশগুলো কিভাবে খাপ খাওয়াবে তা সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন পাভেল।

এই জেনারেল রাশিয়ার হুমকির বিষয়ে দুই বছর আগে যে কথা বলেছিলেন তা নিয়েও আলোচনা করেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি ন্যাটোকে আক্রমণ করার মতো গুরুতর কোনো মতলব নেই রাশিয়ার, এ ব্যাপারে আমাদের বাস্তববাদী হতে হবে।কিন্তু যেকোনো আকস্মিক ঘটনার ক্ষেত্রে প্রস্তুত থাকার জন্য গুরুত্বপূর্ণ সামরিক সামর্থ্য বাড়াতে হবে এবং আধুনিকায়ন করতে হবে।
 
বাল্টিক দেশগুলোতে বড়সংখ্যক রুশ বংশোদ্ভূত সংখ্যালঘুদের থাকার বিষয়টি পর্যবেক্ষণের কথা জানিয়ে পাভেল বলেন, রাশিয়া সরকার এবং সেনাবাহিনীর ব্যাপারে বিভিন্ন দেশের মধ্যে দুশ্চিন্তা বাড়ছে। তিনি বলেন, আমাদেরকে সম্ভাব্য যেকোনো হুমকির জন্য প্রস্তুত হতে হবে। এ কারণে রাশিয়াকে উদ্বেগের উৎস হিসেবে আমাদের বিবেচনা করতে হবে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts