ভারতে পাসপোর্টে পুলিশ ভেরিফিকেশন লাগবে না!

পাসপোর্ট
Share Button

পাসপোর্টের আবেদন থেকে তা হাতে পাওয়া এখন অনেক সহজ হয়ে গিয়েছে। অল্প সময়ে গ্রাহকদের হাতে পাসপোর্ট দিতে একের পর এক নতুন পদক্ষেপ করেছে মোদী সরকার। কিন্তু এখনও পর্যন্ত রয়ে গিয়েছে একটি সমস্যা। আর তাতেই অনেককেই পাসপোর্ট পেতে ভোগান্তি সইতে হয়।

পাসপোর্টের জন্য আবেদন করলে পুলিশ ভেরিফিকেশন বাধ্যতামূলক। আর এই পর্যায়েই যত গোলমাল। সময় নষ্ট শুধু নয়, হেনস্থার মুখেও পড়তে হয় অনেককে। অনেক সময়ে মোটা অঙ্কের টাকাও খরচ করতে হয়। এ বার সেই পর্যায়ের সমস্যাও দূর করতে চাইছে কেন্দ্র। চলতি বছরেই চালু হয়ে যেতে পারে অনলাইন পুলিশ ভেরিফিকেশন ব্যবস্থা।

সোমবার চালু হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের ‘ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্কস সিস্টেম’। সংক্ষেপে সিসিটিএনএস। প্রধানমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্প আসলে একটি ডিজিটাল পুলিশ পোর্টাল যাতে সব নাগরিকের তথ্য থাকবে। ইতিমধ্যেই দেশের ১৫ হাজার ৩৯৮ পুলিশ স্টেশনে এই পোর্টাল ব্যবহার চালু হয়েছে। এর মধ্যে নাগরিকদের অপরাধ সংক্রান্ত তথ্য থাকবে।

ফলে পুলিশের কাছে কোনও পাসপোর্টের আবেদনকারীকে হাজিরা দিতে হবে না। পুলিশকেও আবেদনকারীর কাছে যেতে হবে না। পোর্টাল থেকেই সব তথ্য পাওয়া যাবে। এই পোর্টাল চালু হওয়ার পরে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ টুইট করে জানিয়েছেন, প্রধানমন্ত্রী অনেক আগে থেকেই ‘মিনিমাম গভর্নমেন্ট, ম্যাক্সিমাম গভর্নেন্স’ চেয়েছেন। এই পোর্টাল সেই স্বপ্ন সম্ভব করবে।

এই পোর্টালের মাধ্যমে যে কোনও থানায় বসে পুলিশ কোনও ব্যক্তির অপরাধ সম্পর্কে দেশের যে কোনও থানার তথ্য পেয়ে যাবে। আর এই ব্যবস্থার মাধ্যমেই হবে পাসপোর্ট আবেদনকারীর ভেরিফিকেশন।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts