ভূমিকম্পে জাপানের দীর্ঘ সেতু গায়েব!

ভূমিকম্পে জাপানের দীর্ঘ সেতু গায়েব!
Share Button

মাত্র একদিনের ব্যবধানে জাপানে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গত শুক্রবার স্থানীয় সময় রাত দেড়টার কাছাকাছি সময় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কায়োশু দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় দফার ভূমিকম্পে মোট ১৯জন মারা গেছেন। দেশটির বেশ কয়েকটি শহরের অবকাঠামোতে ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়। এরমধ্যে কুমামোতো শহরের দুইশ মিটার দীর্ঘ রাস্তাটি শনিবার সকালে সর্বশেষ ভূমিকম্প আঘাত হানার আগেই ভেঙে যায়।

ভূমিকম্প বিশ্লেষকদের মতে, ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের সময়ই কুরুকাওয়া নদী ফুসে উঠলে আসো ওহাই নামের ওই দীর্ঘ সেতু রাস্তাটি ক্ষতিগ্রস্ত হয়। সেতু কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ এই সেতু রাস্তাটি মেরামতে কাজ শুরু করে দিয়েছেন বলে জানা যায়।

জাপানের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরের মধ্যে সংযোগস্থাপনকারী এই সেতুটি দ্রুত মেরামত না করলে ভূমিকম্প উপদ্রুত এলাকায় জরুরী সহায়তা পাঠানো যাচ্ছে না।

জাপানের আসাহি শিম্বুন নামের একটি মিডিয়াকে টেলিফোনে দেয়া সাক্ষাতকারে সেতু কর্তৃপক্ষের এক মুখপাত্র জানান, ‘আসো ওহাই সেতুটি স্রেফ গায়েব হয়ে গেছে। সেতু সংলগ্ন বাড়িগুলোর অধিকাংশেই ফাটল ধরেছে এবং পুরো এলাকাটিই কংক্রীটের জঞ্জালে পরিনত হয়েছে।’

উল্লেখ্য, ১৯৭১ সালে এই সেতুটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছিল। আসো পাহাড় হয়ে পশ্চিমের দিকে যেতে এই সেতুটি সর্বাধিক ব্যবহার করা হতো। সেতুটির ৮০ মিটার দিয়ে কুরুকাওয়া নদী বয়ে চলে।

উল্লেখ্য যে, এই সেতুর কাছাকাছিই জাপানের বিখ্যাত টোকাই বিশ্ববিদ্যালয় এবং কিয়োটো বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় গবেষণাগারটি অবস্থিত।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts