মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে বিজ্ঞানীদের ভয়ঙ্কর আশঙ্কা!

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে বিজ্ঞানীদের ভয়ঙ্কর আশঙ্কা!
Share Button

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে শঙ্কা দেখা দিয়েছে বিজ্ঞানীদের মাঝে। ট্রাম্প বিজ্ঞানের প্রতি বৈরী মনোভাবাপন্ন ব্যক্তি হিসেবে সমালোচিত হয়ে আসছেন প্রথম থেকেই। এখন মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে তিনি হয়ে উঠতে পারেন কঠোর বিজ্ঞানবিরোধী! ট্রাম্পের শাসনামলে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সামগ্রিক লড়াইয়ের কী হবে, গবেষণার জন্য পর্যাপ্ত অর্থের বরাদ্দ মিলবে কিনা!

এসব নিয়ে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী সমাজ চিন্তিত। তারা সবচেয়ে বাজে পরিস্থিতির আশঙ্কা করছেন। যেহেতু জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নেওয়া প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প। বুধবার এএফপির খবরে এ কথা বলা হয়েছে।

ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম বিজ্ঞানবিরোধী প্রেসিডেন্ট। এর পরিণতি খুব ভয়ংকর হতে যাচ্ছে বলে জানিয়েছেন, ওয়াশিংটনের ফিজিক্যাল সোসাইটির পাবলিক অ্যাফেয়ার্সের পরিচালক মাইকেল লুবেল।
পেনসিলভানিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের আর্থ সিস্টেম সায়েন্স সেন্টারের পরিচালক মাইকেল ম্যান আশঙ্কা প্রকাশ করে বলেন, নির্বাচনী প্রচারণায় ট্রাম্পের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করলে প্যারিস চুক্তির বাস্তবায়ন জটিল হয়ে উঠবে।

এদিকে বিজ্ঞানের ব্যাপারে ট্রাম্পের মনোভাব যখন এমন প্রতিকূল, তখন তার ভাইস প্রেসিডেন্ট ইন্ডিয়ানার গভর্নর মাইক পেন্সের অবস্থান আরও কট্টর। তিনি চার্লস ডারউইনের বিবর্তনবাদ তত্ত্বই নাকি নাকচ করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বৈজ্ঞানিক অবকাঠামো তলানিতে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিজ্ঞানীদের সবচেয়ে বড় দুশ্চিন্তা জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়টি নিয়ে। এই কথা বলেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভূ-পদার্থবিদ রবিন বেল।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts