মুম্বাইয়ের ৫৮ ভাগ তরুণ-তরুণী আত্মহত্যা করতে চায়?

মুম্বাইয়ের ৫৮ ভাগ তরুণ-তরুণী আত্মহত্যা করতে চায়?
Share Button

ব্যক্তিগত ভাবমূর্তির সঙ্কট, পড়াশুনা আর কাজের চাপ এবং পরিবার ও পরিচিতদের আচরণের চাপ শহুরে তরুণ-তরুণীদের জীবন বিষিয়ে তুলছে। সাম্প্রতিক এক জরিপ বলছে, ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই শহরের ৫৮ শতাংশ এবং বেঙ্গালোরের ৫২ শতাংশ তরুণ-তরুণী আত্মহত্যার করার কথা ভাবছে! চেন্নাইয়ে এই হার ৩২ শতাংশ।

ওই তিন শহরে ১৪ থেকে ২৪ বছর বয়সী ১ হাজার ৯০০ জন তরুণ-তরুণীর মধ্যে পরিচালিত মানসিক স্বাস্থ্য জরিপে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। এর মধ্যে মুম্বাইয়ের ৪২ শতাংশ, বেঙ্গালোরের ৪০ শতাংশ এবং চেন্নাইয়ের ৪১ শতাংশ আত্মহত্যার কথা ভেবেছিলেন তারা ইতিমধ্যে চেষ্টা করেছেনও।

জরিপে সাড়া দেয়া ৭৫০ জনের মধ্যে ৬৫ শতাংশ বলেছে, তাদের প্রধান সমস্যা পরিবারের প্রত্যাশা এবং কাজ আর পড়াশুনার চাপ। জরিপে আরো দেখা যাচ্ছে, উত্তরদাতাদের মধ্যে মুম্বাইয়ের ২৮ শতাংশ, বেঙ্গালোরের ২৫ শতাংশ এবং চেন্নাইয়ের ২৫ শতাংশ বিষণ্ণতা থেকে মাদকাসক্ত হয়ে পড়েছে। অন্যরা হয় ধূমপান, অতিভোজন নয়তো কেনাকাটার বাতিকে ভুগছে।

গত মার্চে এই জরিপ পরিচালনা করেছে পোদার ইনস্টিটিউট অব এডুকেশন। এই সংস্থার সভাপতি শ্বাতী পপাত ভাটস বলছেন, ছেলে-মেয়েদের মধ্যে আত্মহত্যার প্রবণতা যে হারে বাড়ছে এটাই সবচেয়ে উদ্বেগের বিষয়।

সম্প্রতি হিন্দি সিরিয়ালের এক নায়িকা আত্মহত্যা করেছেন। জামশেদপুর থেকে মুম্বাই এসে সফল হতে চেয়েছিলেন ওই নায়িকা প্রত্যুষা বন্দ্যোপাধ্যায়। সাফল্যের স্বাদ পেলেও প্রত্যাশার চাপ তাকে সুস্থ জীবন দিতে পারেনি। শেষ পর্যন্ত নিজেকে শেষ করে দেয়ার পথই বেছে নেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts