যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন নিশ্চিত করেছেন হিলারি ক্লিনটন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন নিশ্চিত করেছেন হিলারি ক্লিনটন
Share Button

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন নিশ্চিত করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমথর্ন পাওয়ার পর ডেমোক্রেট দল থেকে তিনিই প্রার্থী হতে চলেছেন। দেশটির ২৪০ বছরের ইতিহাসে তিনিই হচ্ছেন প্রথম নারী যিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করার যোগ্যতা অর্জন করলেন।

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি হিলারি নিজের একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে পরাজিত করে সোমবার এই গৌরব অর্জন করেছেন। ফলে তার এখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মোকাবেলা করায় আর কোনো বাধা থাকল না।

এর আগে রবিবার অনুষ্ঠেয় প্রাইমারিতে পুয়ের্তো রিকোতে বড় জয় পাওয়ার পরই দলটির পক্ষ থেকে তার মনোনয়ন নিশ্চিত হয়। হিলারি ক্লিনটন মোট ২ হাজার ৩৮৪ ডেলিগেটের সমর্থন পেয়ে দল থেকে নিজের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এরমধ্যে প্লেজড ডেলিগেটের সমর্থন ১ হাজার ৮১২ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৫৭২। মনোনয়ন পাওয়ার জন্য তার দরকার ছিলো ২ হাজার ৩৮২ ডেলিগেটের সমর্থন। তিনি প্রয়োজনের চেয়ে একটি ডেলিগেটের সমর্থন বেশি পেয়েছেন।

আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সরাসরি লড়াই হবে ট্রাম্প ও হিলারির মধ্যে।

এদিকে ডেমোক্রেটিক দলের অন্য প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স ১ হাজার ৫৬৬ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে প্লেজড ডেলিগেটের সমথর্ন রয়েছে ১ হাজার ৫২০ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৪৬।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts