যে কারণে বিষাক্ত পানি পান করলেন ওবামা!

obama

আট বছরের এক বালিকার আমন্ত্রণে মিশিগানের ফ্লিন্ট নগর সফরে গিয়ে এক চুমুক ফিল্টার পানি পান করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভয়াবহ পানিবাহিত স্বাস্থ্য সংকটে থাকা ফ্লিন্ট নগরীর ৮ বছর বয়সী এক শিশু আমারানিয়া কোপেনির লেখা চিঠিতে সাড়া দিয়ে সেখানে যান ওবামা।

কিছুদিন আগে ফ্লিন্টে সরবরাহকৃত পানিতে বিষাক্ত সিসার কারণে শহরটির প্রায় এক লাখ বাসিন্দা গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। তারপর জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছিল প্রাদেশিক সরকার।

পানির কারণে ভয়াবহ সংকটে থাকা ফ্লিন্ট নগরীতে ফিল্টার পানি যে নিরাপদ তা প্রমাণ করতেই যেন গ্লাস থেকে এক চুমুক পানি পান করেন ওবামা। তিনি বলেন, ‘ফিল্টারের পানি নিরাপদ। এখন নগরের সবখানেই ফিল্টার পাওয়া যায়।’

ওবামা এ সংকটকে ‘মানবসৃষ্ট দুর্যোগ’ বলে আখ্যায়িত করেছেন। জানিয়েছেন, চাইলেও এই সংকট এড়িয়ে যাওয়া যেত, প্রতিরোধ করাও সম্ভব ছিল। ফ্লিন্ট নগরীর ৪০ শতাংশ নাগরিকই কৃষ্ণাঙ্গ ও দরিদ্র। বুধবার সেখানে ব্যয় করার জন্য মিশিগান সিনেট থেকে ১২৮ মিলিয়ন ডলার অনুদান অনুমোদন করা হয়েছে।

এবিসি জানিয়েছে, আট বছরের ছোট্ট মেয়ে ম্যারি কোপেনিকে এখন সবাই চিনছে ‘লিটল মিস ফ্লিন্ট’ হিসেবে। তার চিঠি পেয়েই বুধবার ফ্লিন্টে ছুটে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেখানকার উদ্বিগ্ন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে দেখা করেছেন তিনি, আলোচনাও করেছেন। আর সবটাই সম্ভব হয়েছে ছোট্ট ম্যারির কারণে।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts