রাশিয়ার সীমান্তের দিকে এগোচ্ছে মার্কিন সেনারা!

রাশিয়ার সীমান্তের দিকে এগোচ্ছে মার্কিন সেনারা!
Share Button

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটের বার্ষিক মহড়ার অংশ হিসেবে রাশিয়া সীমান্তের দিকে কুচকাওয়াজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের সেনারা। এর আগে ন্যাটোর সদস্য দেশ লিথুয়ানিয়ায় মার্কিন সেনাদের প্রবেশ নিয়ে রুশ-লিথুয়ানিয়া সীমান্তে রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়।

বাল্টিক সাগর এলাকার সদস্য দেশগুলোর সীমান্তে এবার সামরিক মহড়া চালানোর সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। এই মহড়ার ভিডিও ফুটেজে পদাতিক সেনা বহনকারী সাঁজোয়াযান স্ট্রাইকার এম-১১২৬ এবং মোবাইল গান সিস্টেম বসানো এম-১১২৮ ট্যাংককে লিথুয়ানিয়া সীমান্তের দিকে যেতে দেখা গেছে। এলাকাটি একেবারেই রাশিয়ার কাছাকাছি অবস্থিত।

লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছে, ১০ থেকে ২০টি ট্যাংক কালভারিজা শহর থেকে পানেভেইজ শহরের দিকে গেছে। ওই শহরের একটি শপিং মলে মার্কিন সেনারা সাধারণ লোকদের জন্য অস্ত্রের প্রদর্শনী করবে। মার্কিন সেনারা জানিয়েছে, জার্মানির ভিলসেক শহর থেকে ২ হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ড্রাগন রাইড-২ নামের সাঁজোয়াযানের বহর লিথুয়ানিয়ায় পৌঁছেছে।

গত ২৭ মে থেকে ন্যাটো সেনাদের বার্ষিক সামরিক মহড়া শুরু হয়েছে। এই মহড়া চলবে ১৫ জুন পর্যন্ত। এতে অংশ নিচ্ছে প্রায় দেড় হাজার সেনা এবং ৪০০টি ট্যাংক ও সাঁজোয়াযান। তবে বাল্টিক সাগর এলাকার দেশগুলোকে নিয়ে মহড়া শুরু হয়েছে ৩০ মে এবং চলবে ২২ জুন পর্যন্ত। এ মহড়ায় অংশ নেবে ১০ হাজার সেনা।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts