রাস্তায় যৌন হয়রানি করলে উচিৎ শিক্ষা দিতে তৈরি হচ্ছে ছাত্রীরা (দেখুন ভিডিও)

বখাটে
Share Button

রাস্তায় বেরিয়ে বিপদে পড়লে আর মুখ বুজে সহ্য করা নয়। এবার পাল্টা প্রত্যাঘাতের পাঠ শেখানো হবে মালদহের ছাত্রীদের। স্কুলপড়ুয়া ছাত্রীদের আত্মরক্ষার নতুন এই দাওয়াই সর্বশিক্ষা মিশনের।

এ জন্য জেলার সমস্ত গার্লস ও কো-এডুকেশন স্কুলে শারীরশিক্ষার শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে রিসোর্স পার্সন হিসেবে তৈরি করা হচ্ছে। পরে তাঁরাই স্কুলে ফিরে গিয়ে ক্যারাটে, কুস্তি শেখাবেন ছাত্রীদের।

প্রতিদিন স্কুলে যাতায়াত কিংবা প্রাইভেট টিউশন— সকাল হোক বা সন্ধে, পড়াশোনার প্রয়োজনে রাস্তায় বেরিয়ে ইভ টিজিং, শ্লীলতাহানি, কটূক্তির মুখে পড়ার অভিজ্ঞতা রয়েছে অনেকেরই।

এমনকী, রাস্তায় জোর করে টানাটানি, অপহরণের ঘটনাও একেবারে বিরল নয়। এতদিন এ সব ক্ষেত্রে বড় বাধা ছিল মেয়েদের অপেক্ষাকৃত দুর্বল মানসিকতা।

যার জন্য অনেকেই সাহস করে প্রতিবাদ করতেন না। এই মানসিকতায় বদল আনার উদ্যোগ নেওয়া হল মালদহে। এবার মালদহে স্কুলে স্কুলে শারীরশিক্ষায় ছাত্রীরা শিখবে ক্যারাটে, কুস্তি। বখাটেদের উচিত শিক্ষা দিতে আত্মরক্ষার কৌশল সেখানো হবে সব ছাত্রীকে।

এ জন্য মালদহের ২০৬টি স্কুলে শারীরশিক্ষার শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মালদহের ইন্ডোর স্টেডিয়ামে চলছে এই প্রশিক্ষণ। প্রশিক্ষণের পরিকল্পনা সম্পর্কে জানিয়েছেন প্রজেক্ট মনিটর।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts