সিরীয়ায় বিমান হামলায় দুই সপ্তাহে নিহত ১৭৯!

সিরিয়ায় বিমান হামলায় ১৭৯ জন নিহত
Share Button

রাশিয়া সমর্থিত সরকারি বাহিনীর বিমান হামলায় সিরিয়ার পূর্ব গৌতায় গত দুই সপ্তাহে নিহত হয়েছে প্রায় ১৭৯ জন । যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) এই তথ্য দিয়েছে।

রুশ যুদ্ধ বিমানের সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত জেলাটিতে গত ২৯ ডিসেম্বর থেকে এ হামলা চালাচ্ছে। বিদ্রোহীদের গোলন্দাজ বাহিনীর প্রতিরোধ শক্তিকে গুড়িয়ে দিতে এ হামলা চালানো হচ্ছে।

সিরিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা পূর্ব গৌতায় হামলার ক্ষয়ক্ষতি ও হতাহতের ছবি প্রকাশ করেছে।
সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এসব ছবিতে দেখা গেছে হামলায় অনেক শিশু মারা গেছে, ধ্বংসস্তুপের নিচ থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হচ্ছে শিশু ও নারীদের। তবে আল জাজিরা এসব ছবির সত্যতা নিশ্চিত করতে পারেনি।

গত ২০১৩ সাল থেকে সিরিয়ার সেনাবাহিনী পূর্ব গৌতা অবরোধ করে রেখেছে। শহরটিতে চার লাখেরও বেশি লোকের বাস। গত চার বছরের অবরোধের কারণে শহরটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

গত নভেম্বরে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি জেন ইগেল্যান্ড অবরোধের কারণে সৃষ্ট মানবিক বিপর্যয়কে ‘মানব সৃষ্ট দুর্যোগ ’ আখ্যা দেন। তিনি সতর্ক করে বলেন, এ কারণে শহরের বাসিন্দারা অপুষ্টিতে ভুগছে এবং ধীর ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

সূত্র: আল-জাজিরার।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts