সুচিই দেশ চালাবেন

সুচিই দেশ চালাবেন

মিয়ানমারের গণতান্ত্রিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি কোনো পদে না গিয়ে দলীয়প্রধান হিসেবেই সরকারের হাল ধরবেন। রোববার এনএলডির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। খবর গার্ডিয়ানের।

গত সপ্তাহে মিয়ানমারের পার্লামেন্টে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন সু চির আস্থাভাজন এবং দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু থিন কিয়াও। এতে করে দেশটিতে দীর্ঘদিন পর সামরিক শাসনের অবসান হলো।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে সু চির নেতৃত্বাধীন এনএলডি ব্যাপক ভোটে জয়লাভ করে। কিন্তু সাবেক জান্তা সরকার প্রণীত সংশোধিত সংবিধান অনুযায়ী কারো সন্তান কিংবা স্বামী বিদেশি নাগরিক হলে সেই ব্যক্তি দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না।

সু চির দুই সন্তান এবং স্বামী ব্রিটিশ নাগরিক এবং তাদের মিয়ানমারের নাগরিকত্ব নেই। এ কারণেই সু চি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি।

তবে এর আগে সু চি বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট পদের উপরে থেকেই দেশ পরিচালনা করবেন। তবে সেটি কীভাবে বাস্তবায়িত হবে এনএলডির পক্ষ থেকে এই বিষয়ের কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

এ সম্পর্কে এনএলডির মুখপাত্র জমিনত মাউঙ্গ বলেন, সু চির পদগ্রহণ গুরুত্বপূর্ণ নয়। যুক্তরাষ্ট্রে অনেক প্রখ্যাত আইনপ্রণেতা রয়েছেন যারা খুবই প্রভাবশালী কিন্তু তারা মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত নন।

এখানেও একই বিষয়। সু চি ক্ষমতাসীন দলকে নেতৃত্ব দেবেন। সুতরাং তিনিই প্রধান। তার জন্য আলাদা কোনো পদের প্রয়োজন নেই। এরবাইরে বিস্তারিত কিছু বলেননি ওই মুখপাত্র।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts

Leave a Comment