সৌদি আরবে ৫০০০০ কর্মী ছাঁটাই করেছে লাদেন গ্রুপ

সৌদি আরবে ৫০০০০ কর্মী ছাঁটাই করেছে লাদেন গ্রুপ

বেতন-ভাতা পরিশোধ না করে ৫০ হাজার শ্রমিক ছাঁটাই করেছে সৌদি আরবের সবচেয়ে বড় নির্মাণ প্রতিষ্ঠান বিন লাদেন গ্রুপ। ২ লাখেরও বেশি নির্মাণ শ্রমিক এ প্রতিষ্ঠানটিতে কর্মরত রয়েছে। চাকরি হারানো বিপুল সংখ্যক এ কর্মীরা সবাই বিদেশি বলে জানা গেছে। তবে ছাঁটাই করা এ কর্মীরা কোন দেশের নাগরিক তা নিশ্চিত হওয়া যায়নি। বাংলাদেশি কোনো কর্মী রয়েছে কি না তাও জানা যায়নি।

দেশটির প্রভাবশালি দৈনিক আল ওয়াতান শুক্রবার শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবরটি প্রকাশ করেছে।
শ্রম মন্ত্রণালয়ের সূত্রের উল্লেখ করে খালিজ টাইমস বলেছে, এই শ্রমিকদের ভিসা বাতিলের (এক্সিট ভিসা) কথা জানিয়ে দেয়া হয়েছে।

এদিকে বকেয়া বেতন-ভাতা পরিশোধ না হওয়া পর্যন্ত সৌদি আরব না ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন চাকরিচ্যুত শ্রমিকরা। বেতন পরিশোধের দাবিতে মক্কায় কোম্পানির প্রশাসনিক কার্যালয়ের সামনে ধর্মঘট পালন করছে শ্রমিকরা।

এদিকে দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদপত্র দৈনিক সৌদি গেজেটে দেয়া এক বিজ্ঞপ্তিতে বিন লাদেন কনস্ট্রাকশনস কর্তৃপক্ষ জানায়, বর্তমান সংকটপূর্ণ অবস্থা থেকে বের হয়ে আসতে ৫০ হাজার শ্রমিককে একেবারে দেশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এদিকে শ্রমিকদের সঙ্গে কথা বলে খালিজ টাইমস জানিয়েছে, প্রতিষ্ঠানটির কর্মীরা বর্তমানে মানবেতর জীবনযাপন করছেন। এমনকি এমন শ্রমিকও আছেন, যারা গত ছয় মাস ধরে বেতন পাননি। ফলে অন্যের কাছে ঋণ নিয়ে জীবনধারণে বাধ্য হচ্ছেন তারা।

গত বছরের মার্চ মাস থেকে বকেয়া বেতন-ভাতা নিয়ে কর্মিদের মধ্যে অসন্তোষ দেখা দিতে শুরু করে। বকেয়া বেতনের দাবিতে ওই সময় থেকে কোম্পানির কার্যালয়ে সামনে বিক্ষোভ করতে থাকে শ্রমিকরা।

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts