২০ জানুয়ারির আগে সব রাষ্ট্রদূতকে পদত্যাগ করার আহ্বান ট্রাম্পের

trump is the candidate of republican
Share Button

আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদেশে নিযুক্ত সব মার্কিন রাষ্ট্রদূতকে ২০ জানুয়ারি তার শপথ গ্রহণের আগেই পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কূটনীতিকের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

এসব কূটনীতিক জানান, গত ২৩ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের ১৮৮টি দেশের মার্কিন দূতাবাসে এক আকস্মিক তারবার্তা পাঠায়। ওই বার্তায় ‘কোনো ধরনের ব্যাতিক্রম ছাড়া’ সব রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেয়া হয়।

ট্রাম্পের পক্ষ থেকে এমন সময় এ নির্দেশ দেয়া হলো যখন তার আগের প্রেসিডেন্টরা সাধারণত রাষ্ট্রদূতদেরকে দেশে ফিরে আসার জন্য অন্তত তাদের ছেলেমেয়েদের স্কুলের ফাইনাল পরীক্ষা পর্যন্ত সময় দিতেন।

প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগ করা রাষ্ট্রদূতদের হঠাৎ করে দেশে ফেরত আনার ফলে ব্রিটেন, জার্মানি ও কানাডার মতো গুরুত্বপূর্ণ দেশগুলোতে আমেরিকার পক্ষ থেকে যথাযথ কোনো প্রতিনিধি থাকবে না। ট্রাম্প এ পর্যন্ত শুধু ইসরাইল ও চীনের জন্য পরবর্তী রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছেন। বাকি দেশগুলোতে নিয়োগ পেতে যাওয়া রাষ্ট্রদূতদের নাম ঘোষণা না করেই আগের রাষ্ট্রদূতদের ফেরত আসার নির্দেশ দিয়েছে ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তার পক্ষ থেকে মনোনীত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কাছে চিঠি লিখবেন বলে জানা গেছে। তারা মনে করছেন, এভাবে হঠাৎ করে দেশে ডেকে পাঠানোর ফলে তাদের ব্যক্তিগত জীবন মারাত্মকভাবে বিঘ্নিত হবে। বিশেষ করে ট্রাম্পের ছেলের স্কুলের ফাইনাল পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে যখন নিউ ইয়র্কের বাসভবনে থাকার অনুমতি দেয়া হয়েছে তখন রাষ্ট্রদূতদের তলব করা অন্যায়।

যুক্তরাষ্ট্রের রীতি অনুযায়ী, প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের দিন থেকেই ফার্স্ট লেডি হিসেবে তার স্ত্রীকে হোয়াইট হাউজে উঠতে হয়। কিন্তু মিলেনিয়ার ক্ষেত্রে এর ব্যতিক্রম হতে যাচ্ছে।#

 

লেখাটি পছন্দ হলে প্লিজ Share করুন

এ সম্পর্কিত আরও সংবাদ :

Related posts